সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাপানি সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের এম জালালুল

japan_7184প্রবাস ডেস্ক::
‘২০১৬ স্প্রিং ইমপেরিয়াল ডেকোরেশন’ সম্মাননা প্রাপ্তদের নাম ঘোষণা করেছে জাপান সরকার। এ পুরস্কারপ্রাপ্ত ৯১ জনের মধ্যে বাংলাদেশের এম জালালুল হাই ‘অর্ডার অব দি রাইজিং সান, গোল্ড রেইস উইথ রোসেট’ পেয়েছেন। বিগত ২০ বছরের অধিক সময় ধরে বাংলাদেশ ও জাপানের অর্থনৈতিক সম্পর্ক জোরদারে তার বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

শুক্রাবর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হাই দীর্ঘদিন বিনিয়োগ বোর্ডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশে জাপানি বিনিয়োগ বৃদ্ধিতে নিরলস প্রচেষ্টা চালিয়েছেন। তার আন্তরিক প্রয়াসে জাপান থেকে কিছু গুরুত্বপূর্ণ বিনিয়োগ বাংলাদেশে এসেছে। দুদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে তার যথেষ্ট অবদান রয়েছে। তিনি জাপানি বিনিয়োগকারিদের মনে একটি নতুন ধারনা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। তার প্রচেষ্টা জাপান ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রাখছে। ২০১৪ সালে দুই প্রধানমন্ত্রী একটি নতুন পরিকল্পনা গ্রহণ করেন।

হাই জাপান সরকারের কাছ থেকে প্রাপ্ত সম্মান গ্রহনকারি ৬ষ্ঠ বাংলাদেশী। প্রথম এ পুরস্কার লাভকারী বাংলাদেশী হচ্ছেন মালেকা খান। তিনি ২০০১ সালে প্রথম এ পুরস্কার পান। তিনি ১৯৭৫ সালে বাংলাদেশে প্রথম ইকেবানা স্কুল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালে পুরস্কারপ্রাপ্ত দ্বিতীয় বাংলাদেশী হলেন ড. একেএম মোয়াজ্জেম হোসেন। তিনি দুদেশের জনগণের মধ্যে সেতুবন্ধন রচনায় ৩০ বছরের অধিক সময় স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। ২০০৮ সালে পুরস্কার পান মোমতাজ উদ্দিন ভূইয়া। তিনি ৩০ বছরের অধিক সময় দু’দেশের মধ্যে সংস্কৃতি বিনিময়ে অবদান রাখেন।

২০০৮ সালে পুরস্কার পান জুবায়ের পাশা চৌধুরী। তিনি ৩০ বছরের অধিক সময় বাংলাদেশে জাপানী দূতাবাসে কাজ করেন। ২০১৪ সালে মুহম্মদ নুরুল ইসলাম এ পুরস্কার পান। তিনি ২০ বছরের অধিক সময় জাপান-বাংলাদেশের মধ্যে পারস্পরিক সমঝোতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখায় এ পুরস্কার লাভ করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: