সর্বশেষ আপডেট : ১ মিনিট ২২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে বিমান ১৪টি, বাঘ ১০৬টি

16161নিউজ ডেস্ক:
বেসরকারী বিমান পরিবহনও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছেন, বাংলাদেশ বিমানের উড়োজাহাজের সংখ্যা মাত্র ১৪টি। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন জানিয়েছেন, সুন্দরবনে বাঘের সংখ্যা মোট ১০৬টি। বৃহস্পতিবার জাতীয় সংসদ সাংসদ বেগম পিনু খানের প্রশ্নের জবাবে মন্ত্রীদ্বয় এ তথ্য জানান।

বিমান মন্ত্রী বলেন, ২০১৫ সালের জানুয়ারী থেকে বর্তমান তারিখ পর্যন্ত বাংলাদেশ বিমান অভ্যান্তরীন রুটে মোট ৮ লাখ ৬৪ হাজার ৪৭৯ জন এবং আর আন্তর্জাতিক রুটে ২২ লাখ ৪৭ হাজার ৭০৮ জন যাত্রী বহন করেছে। অর্থাৎ উক্ত সময়ে মোট ৩১ লাখ ১২ হাজার ১৮৭ জন যাত্রী বহন করেছে বাংলাদেশ বিমান।

মেনন বলেন, আমাদের উড়োজাহাজের সংখ্যা অনেক কম। যাত্রীর চাহিদা অনুযায়ি বিমান নেই বাংলাদেশের। রাজশাহীর সাংসদ আয়েন উদ্দিন এর প্রশ্নের জবাবে রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশ বিমানকে বেসরকারি খাতে হস্তান্তরের পরিকল্পনা হিসেবে গত জুলাই ২০০৭ সালে বাংলাদেশ বিমানকে কর্পোরেশন হতে পাবলিক লিমিটেড কোম্পানি তথা বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড হিসেবে রুপন্তরিত করা হয়। তবে অদ্যাবধি স্টক এক্সচেঞ্জ-এর মাধ্যেমে শেয়ার আফলোড করা সম্ভব হয়নি।
সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬:

সাংসদ বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন জানান, বিশ্ব ব্যাংকের সহায়তায় স্টেনদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ড লাইফ প্রকেটশন প্রকল্পের আওতায় সুন্দরবনে সর্বশেষ বাঘসুমারী (২০১৩-২০১৫), অনুসারে সুন্দরবনে বাঘের সংখ্যা মোট ১০৬ টি।

আবার ২০১৫ সালের জানুয়ারী হতে বর্তমান সময় পর্যন্ত কোন বাঘ লোকালয়ে প্রবেশ করে গ্রামবাসী অথবা দস্যুদের হাতে নিহত হয়নি। সুন্দরবন এলাকাতেই কম বেশী বাঘের বিচরণ পরিলক্ষিত হয় বিধায় আলাদা করে বাঘের অভয়ারণ্য এবং বাঘ প্রজনন কেন্দ্র ঘোষণা করার কোন পরিকল্পণা নেই বলে জানান মন্ত্রী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: