সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৮ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দিনের বেলায় চুলা জ্বালালেই দুই বছরের কারাদণ্ড!

gus-01-newsnextbdডেইলি সিলেট ডেস্ক::
ভারতের বিহার রাজ্যে দুর্ঘটনা এড়াতে অভিনব পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। রাজ্যটিতে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চুলা জ্বালানোর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এছাড়া যেসব ধর্মীয় অনুষ্ঠানে আগুনের ব্যবহার রয়েছে সেগুলোও নিষিদ্ধ করা হয়েছে। বিহারে একের পর এক আগুন লাগার ঘটনায় উদ্বিগ্ন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পক্ষ থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ বলছে, এই আদেশ লঙ্ঘন করার ফলে যদি কোথাও আগুন ধরে যায় তাহলে দুর্যোগ ব্যবস্থাপনা আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা বলেন, সব জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে বিশেষ করে গ্রামীণ এলাকায় এই নির্দেশিকা বাস্তবায়নের জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা দফতরের প্রধান সচিব ব্যাস জি বলেন, রাজ্যে আগুন ধরার ঘটনা সমীক্ষা করে দেখা গেছে বেশিরভাগ ঘটনা চুলার আগুন এবং পুজোপাটে হবন যজ্ঞের আগুন থেকে ঘটেছে। এ ছাড়া জমিতে গমের খড় জ্বালানোর জন্যও কয়েকটি ক্ষেত্রে আগুন লাগার ঘটনা ঘটেছে।

প্রচণ্ড দাবদাহের মধ্যে রাজ্যটিতে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। গত শুক্রবার ঔরঙ্গাবাদ জেলার দাউদ নগর থানা এলাকায় এক আগুন লাগার ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়। বিহারে গত এক মাসে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ৫০ জন মানুষ ও ৭০ টির বেশি পশু মারা গেছে।
বিহারে এই প্রথম এ ধরনের নির্দেশিকা জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, সকাল ৯টার আগে খাবার তৈরি করে নিতে হবে এবং সন্ধ্যা ৬টার পরে চুলা জ্বালাতে হবে। পুজোপাটের যজ্ঞও সকাল ৯টার আগে করে নিতে হবে। জমিতে গম কাটার পরে তার খড় জ্বালানো চলবে না। নির্দেশ অমান্য করলে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন অনুযায়ী জেল এবং জরিমানার বিধান রাখা হয়েছে। সূত্র: ফার্স্টপোস্ট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: