সর্বশেষ আপডেট : ১ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চিংড়ি মাছের আচারের রেসিপি

51লাইফ স্টাইল ডেস্ক: আচার কম বেশি আমরা সবাই পছন্দ করি। আচার সাধারণত বিভিন্ন ফল দিয়ে তৈরি করে থাকি। কিন্তু চিংড়ি মাছের আচার খেয়েছেন কখনো? অনেকে ভাবছেন চিংড়ি মাছ দিয়ে আবার আচার হয় নাকি! তবে যারা শোনেননি বা এর স্বাদ পাননি তাদের জন্যই আজকের এ রেসিপি। এখন নিয়ম-কানুন, উপকরণ দেখে নিয়ে নিজেই তৈরি করে ফেলুন।

উপকরণ :

ছোট চিংড়ি মাছ- ৪০০ গ্রাম, কাশ্মিরী মরিচগুঁড়া- ২ চা চামচ, হলুদ – ১থেকে ২ চা চামচ, লবণ- স্বাদমতো।

মশলার জন্য :- আদা বাটা- দেড় টেবিল চামচ, রসুন বাটা- দেড় টেবিল চামচ, কাশ্মিরী মরিচগুঁড়া- ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, মেথি গুঁড়া – ১/৪ চা চামচ, কারিপাতা- ১-২টি, সরিষা দানা- ১ চা চামচ, ভিনেগার- ১-৪ কাপ, তেল- ৪ টেবিল চামচ।

প্রণালী :

ম্যারিনেট করার সব উপকরণ দিয়ে চিংড়ি মাছ ম্যারিনেট করে ১৫ মিনিট রেখে দিন। একটি বাটিতে হলুদ, মরিচগুঁড়া এবং মেথি গুঁড়া একসঙ্গে নিয়ে একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একটি কড়াইতে তেল গরম করুন। গরম তেলে আগে থেকে ম্যারিনেট করা চিংড়ি মাছ সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তেল থেকে ছেঁকে মাছ তুলে আলাদা রাখুন।

কড়াইয়ের তেলেই সরিষা দানা ফোড়ন দিন। রাই দানা ফাটতে শুরু করলে এতে কারিপাতা দিয়ে দিন। এতে আদা-রসুন বাটা দিয়ে ভাজুন। কাঁচা গন্ধ চলে গেলে এতে আগে থেকে তৈরি করে রাখা মরিচের পেস্ট দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন যতক্ষণ না মশলা থেকে তেল আলাদা হচ্ছে।

এরপর ভাজা চিংড়িমাছগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ভিনেগার মিশিয়ে দিন। এখন স্বাদমতো লবণ মিশিয়ে নিন। ফুটতে শুরু করলে আঁচ বন্ধ করে দিন। গরম পুরোপুরি কেটে স্বাভাবিক তাপমাত্রায় এলে এয়ার টাইট পাত্রে রেখে দিন। ফ্রিজে বেশ কিছুদিন এই আচার রাখতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: