সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৪১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীনের উত্তর সীমান্তে ভারতীয় সেনা, বাড়ছে উত্তেজনা

Monglia-army=indianআন্তর্জাতিক ডেস্ক: চিনের উত্তর সীমান্তে সেনা পাঠিয়ে মঙ্গোলিয়ার সঙ্গে সামরিক মহড়া শুরু করল ভারত। এতে আবারো দু’দেশেরমধ্যে উত্তেজনা বাড়ার আশঙ্কা করছে বিশ্লেষকরা। মঙ্গোলিয়ার তিন দিকেই চিন, উত্তরে রাশিয়া। সামরিক দিক থেকে চিনের উপরেইবেশি করে নির্ভরশীল হওয়ার কথা এমন দেশটির। তার বদলে এমন একটি দেশের সঙ্গে যৌথ সামরিক মহড়া দিচ্ছে মঙ্গোলিয়া, যারকরণেই এই আশঙ্কা।

এমন একটা সময়ে মঙ্গোলিয়ার সঙ্গে সামরিক মহড়া শুরু করল ভারত, যখন বেশ কয়েকটি ইস্যুতে মতানৈক্যের জেরে চিনের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ উত্তপ্ত। দক্ষিণ চিন সাগরে চিনের কৃত্রিম দ্বীপ তৈরি করার বিরোধিতা করেছে ভারত। আন্দামান সাগরে লুকিয়ে হানা দিয়েছে চিনা সাবমেরিন।

ভারতের নৌসেনাও ঘাঁটি গেড়েছে দক্ষিণ চিন সাগরকে ঘিরে থাকা বিভিন্ন দেশের উপকূলে। তার মধ্যেই জঙ্গি মাসুদ আজহারকে নিয়ে দু’দেশের সম্পর্কে তিক্ততা আরও বেড়েছে। জৈশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির ভারতীয় প্রস্তাব চিন ভেটো দিয়ে আটকে দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ভারত।

এমন উত্তপ্ত সময়ে ভারতীয় সেনাবাহিনীর একটি প্লেটুন হাজির হয়ে গেল মঙ্গোলিয়ায়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সন্ত্রাসবাদ এবং অন্য নানা ধরনের জঙ্গি কার্যকলাপের মোকাবিলা কী ভাবে করতে হয়, ভারতীয় বাহিনী মঙ্গোলিয়ার সেনাকে তার প্রশিক্ষণ দেবে। বিভিন্ন সামরিক বিষয়ে ভারতীয় সেনার অভিজ্ঞতা ভাগ করে নেওয়া হবে মঙ্গোলিয়ার সঙ্গে।

ভারত-মঙ্গোলিয়া সামরিক মহড়া এই প্রথম নয়। এর আগেও ১০ বার এই দুই দেশের সেনা যৌথ মহড়ায় অংশ নিয়েছে। কিন্তু মঙ্গোলিয়ার অবস্থান এমন একটি জায়গায়, যে ভারতের সঙ্গে এমন নিবিড় সামরিক সম্পর্কের বদলে চিনের সঙ্গে তাদের সখ্য বেশি হওয়াই স্বাভাবিক। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা অন্তত তাই মনে করেন।

মঙ্গোলিয়ার দক্ষিণ, পূর্ব ও পশ্চিম সীমান্ত জুড়ে চিনের অবস্থান। তেমন একটি দেশ চিন-ভারত সম্পর্কের তিক্ততাকে অগ্রাহ্য করে ভারতের সঙ্গে মহড়া দেওয়া শুরু করায়, বেজিং বেশ বিরক্ত। চিনের উত্তর সীমান্তে অবস্থিত মঙ্গোলিয়ায় ভারতীয় সেনার যখন তখন আনাগোনা যথেষ্ট মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে পিপলস লিবারেশন আর্মির কাছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: