সর্বশেষ আপডেট : ৫৫ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একাই কুয়া খুঁড়ল মায়ের কষ্ট লাঘব করতে

full_465963971_1461737032নিউজ ডেস্ক: ভারতের কর্ণাটক রাজ্যের ভেরুলুপ্পি জেলার সতিশ্বরী এলাকার পবন বিনায়ক হেগড়ে জন্ম থেকেই একই দৃশ্য দেখে আসছে প্রতিদিন। গ্রীষ্মে খাবার পানির সংগ্রহের জন্য প্রতিদিন প্রায় তিন কিলোমিটার দূরে যান তার মা। এখন তার বয়স ১৭ বছর আর মায়ের ৪৩।

এই বয়সেও পানির জন্য চলতে হয় তিন তিনে ছয় কিলোমিটার পথ। মায়ের প্রতিদিনকার এই কষ্ট সহ্য করতে না পেরে ছেলে পবন এক অবিশ্বাস্য কাজ করে ফেলল। একাই খুঁড়ে ফেলল ৫৫ ফুট গভীর কুয়া। আর ছেলের এই কাজে ধন্য ধন্য রব পড়ে গেছে সারা এলাকা।

টাইমস অব ইন্ডিয়ার কাছে পবন জানায়, প্রতিদিন কাজ থেকে ফেরার পরে মা যেতেন অনেক দূরে একটি গ্রামে কুয়া থেকে জল আনতে। কোনোদিন পেতেন, কোনোদিন পেতেন না। এদিকে তাদের সেই আর্থিক সচ্ছলতাও নেই যে বাড়িতে কুয়া খুঁড়বে। এসবই দীর্ঘদিন ধরে নিজের চোখে দেখে বড় হয়েছে পবন।

আর তার কষ্ট দূর করার জন্য মানসিক প্রস্তুতি নিতে থাকে। এ জন্য সে নিজেই সিদ্ধান্ত নেয় একটি কুয়া খোঁড়ার। প্রতিদিনই এক ফুট করে মাটি খুঁড়তে থাকে। এভাবে একদিন ৪৫ ফুট গভীর গর্ত খুঁড়ে ফেলে সে। কিন্তু খরাপ্রবণ ওই অঞ্চলে এটুকু খোঁড়ার পরও পানির সন্ধান পাওয়া যায়নি।

কিন্তু হাল ছেড়ে বসে থাকার পাত্র নয় পবন। আরো মাটি খুঁড়তে থাকে সে। ৪৫ দিনে ৫৩ ফুট মাটি খোঁড়ার পরে অবশেষে পানির দেখা মেলে। শেষ পর্যন্ত ৫৫ ফুট গভীর কুয়া খুঁড়ে ফেলে পবন।

তার এই সাফল্যে যখন প্রতিবেশী, বন্ধুমহলে খুশির আমেজ, ঠিক সেই সময় আরো একটা নিঃশব্দ শপথ নিয়ে ভবিষ্যতের দিকে একটু একটু করে এগোতে শুরু করে দিয়েছে পবন। সেনাবাহিনীতে যোগদানের অপরিসীম ইচ্ছে পবনের। সেবা করতে চায় দেশ ও দশের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: