সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জের ইব্রাহিমপুর কেন্দ্রে পূনঃনির্বাচনের দাবিতে জেলা প্রশাসকের কাছে অভিযোগ

01. daily sylhet UP ect1সুনামগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের ইব্রাহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পূন: নির্বাচনের দাবিতে জেলা প্রশাসকের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে।

সোমবার বিকেলে জেলা প্রশাসকের কাছে ঐ কেন্দ্রের নির্বাচনী ফলাফল বাতিলের দাবী জানিয়ে লিখিত অভিযোগটি দায়ের করা হয়।

অভিযোগে প্রকাশ,গত ২৩ এপ্রিল শনিবার সুরমা ইউনিয়নের ইব্রাহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে যথারীতি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। বিকাল পৌনে ২টার পূর্বে বৈধভাবে মাত্র ৯ শত ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। কিন্তু শান্তিপূর্ণ ভোটগ্রহনের একপর্যায়ে ঐদিন পৌনে ২টার পর হঠাৎ করে একদল সন্ত্রাসী ভোটকেন্দ্র দখল করে সহকারী প্রিসাইডিং অফিসারদের কাছ থেকে ব্যালট পেপার হাতিয়ে নিয়ে জোরপূর্বকভাবে মাইক প্রতীকে সীল মেরে ব্যালট বাক্স ভর্তি করে। জোরপূর্বকভাবে জাল ভোট প্রদান করা হচ্ছে প্রিসাইডিং অফিসার শামীমুল হাসানের মোবাইল ফোনের এমন সংবাদে কিছুক্ষণ পর ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের নেতৃত্বে আইন শৃঙ্খলা বাহিনী কেন্দ্রে গিয়ে জাল ভোট দেয়ার অভিযোগে ৩ কিশোর,১ মহিলা ও ১ যুবককে হাতেনাতে আটক করেন।

রাতে প্রত্যেককে এক হাজার টাকা জরিমানা দন্ড দিয়ে জরিমানার টাকা আদায়ের পর ছেড়ে দেয়া হয়। কিন্তু জালভোট দাতা স্বাধীনা আক্তারকে আটক করা হয়নি। পরে নির্বাচনী ফলাফলে জালভোট প্রদানকারী স্বাধীনা আক্তার (মাইক প্রতীক) কে ১১০৯ ভোটে বিজয়ী,তানজিনা বেগম রোখশানাকে ৪৪৬ ভোটে দ্বিতীয় এবং মিনা পাল (হেলিকপ্টার প্রতীক) কে ৩৪৩ ভোটে তৃতীয় স্থান অধিকারী ঘোষনাক্রমে ফলাফল প্রদান করা হয়। বাস্তবে জাল ভোট প্রদানের মাধ্যমে ভোট চুরি করে জাতীয়তাবাদী মহিলা দলের কর্মী স্বাধীনা আক্তার অবৈধভাবে নির্বাচিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। স্বাধীনা আক্তার কর্তৃক ভোট জালিয়াতি ও ভোট চুরির কথা সাংবাদিকদের জানিয়েছেন তারই প্রতিদ্বন্দ্বি বর্তমান ইউপি সদস্যা নূরজাহান বেগম (কলম প্রতীক), দ্বিতীয় স্থান অধিকারী মিনা পাল হেলিকপ্টার প্রতীক),তৃতীয় স্থান অধিকারী তানজিনা বেগম রোখশানা (সূর্যমুখী ফুল প্রতীক) এবং চতুর্থ স্থান অধিকারী শাকেরা বেগম (ক্যামেরা প্রতীক)। তারা চ্যালেঞ্জ করে বলেন,স্বাধীনা আক্তার কর্তৃক টেবিল কাস্টিং ও ভোট চুরির বিরুদ্ধে প্রশাসন আইনগত প্রতিকার নানিলে আমরা গণ আন্দোলন গড়ে তুলবো। তারা আরও বলেন, শুধু আমরা প্রার্থীরা বা আমাদের পোলিং এজেন্টরাই নয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সহ কেন্দ্রে নিয়োজিত সহকারী প্রিসাইডিং অফিসারগন ভোটচুরির দৃশ্য প্রত্যেক্ষ করেছেন।

অনুরুপভাবে সাধারন ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী জালভোট প্রদানকারী আব্দুল আজিজ (ঘুড়ি প্রতীক) কে ৭২১ ভোটে বিজয়ী এবং আলী আহমদ (ফুটবল প্রতীক) কে ৬১৫ ভোটে দ্বিতীয় ও সোনাই মিয়া (টিওবওয়েল প্রতীক) কে ৩৮৭ ভোটে তৃতীয় স্থান অধিকারী ঘোষনাক্রমে ফলাফল প্রদান করা হয়। বাস্তবে জাল ভোট প্রদান করে আব্দুল আজিজ অবৈধভাবে নির্বাচিত হয়েছেন বলে দাবী করেছেন মেম্বার পদপ্রার্থী আলী আহমদ ও তার পোলিং এজেন্ট আবেদীনসহ সংশ্লিষ্টরা। ইউপি সদস্যা ও সদস্য প্রার্থীরা বলেন,যেহেতু জালভোট প্রদানের দায়ে হাতেনাতে জালভোট প্রদানকারীদেরকে আটক করা হয়েছে সেহেতু জালভোটের ভরা ব্যালট বাক্সর ভোট কোনক্রমেই বৈধ ভোট বলে আমরা কিংবা ভোটাররা মেনে নিতে পারিনা।

অভিযোগের ব্যাপারে জানতে চেয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সুনামগঞ্জ সরকারী মহিলা কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীমুল হাসান এর মুঠোফোনে কল করলে তিনি বলেন, কোন কোন প্রার্থীরা জাল ভোট প্রয়োগ ও টেবিল কাস্টিং শুরু করলে আমি বাধ্য হয়ে জেলা প্রশাসন ও রিটানিং অফিসারকে ফোন করলে ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স এসে কয়েকজনকে হাতেনাতে আটক করেন। জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ সাদেকুল ইসলাম বলেন,নির্বাচিতদের নামে গেজেট প্রকাশ হওয়ার এক মাসের মধ্যে ক্ষতিগ্রস্থরা নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা দায়ের করলে আইনগত প্রতিকার পাওয়ার সুযোগ রয়েছে। ট্রাইব্যুনাল রায় দিলে আমরা যেকোন কেন্দ্রের ভোট পূন: গননা বা পূন:নির্বাচন করতে বাধ্য। একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের মাধ্যমে ইতিমধ্যে সুনামগঞ্জে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে বলেও তিনি জানান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: