সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘খুবই দুঃখিত, নিজেকে দক্ষিণ আফ্রিকান ভাবতে কষ্ট হচ্ছে’

full_1148550748_1461672197খেলাধুলা ডেস্ক:
এবার বড় কোনো বৈশ্বিক টুর্নামেন্টের আয়োজন করতে পারবে না চৌকার্স খ্যাত দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট দল গঠনে বর্ণ-নীতিমালা না মানার কারণে দেশটির ক্রীড়ামন্ত্রী ফিকিলি এমবালুলা এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

শুধু দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নয়, রাগবি, নেটবল ও অ্যাথলেটিকসেও নেমে এসেছে কালো ছায়া। এই ব্যাপারটাই মেনে নিতে পারছেন না দক্ষিণ আফ্রিকার সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকান হিসেবে পরিচয় দিতেই এখন লজ্জা পাচ্ছেন তিনি।

গত বছর দক্ষিণ আফ্রিকার ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে একটা চুক্তি হয়েছিল দেশের পাঁচটি ফেডারেশনের। সেটি অনুসারে, দলে অন্তত ৬০ ভাগ অশ্বেতাঙ্গ খেলোয়াড় থাকার কথা। কিন্তু ক্রিকেটে সেই হার ৫৫ শতাংশ। শুধু ফুটবলই শর্ত পূরণ করতে পেরেছে। সে জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না। দেশটির সরকারই ক্রীড়া সংস্থাগুলোর ওপর দিয়েছে এই নিষেধাজ্ঞা।

এই ব্যাপারটাই মানতে পারছেন না ক্যালিস। টুইটারে নিজের ক্ষোভও জানিয়েছেন, ‘খুবই দুঃখিত, নিজেকে একজন দক্ষিণ আফ্রিকান ভাবতে কষ্ট হচ্ছে আমার। এই যুগে খেলাধুলায় রাজনীতির কোনো জায়গা নেই’।

দক্ষিণ আফ্রিকার বর্তমান ক্রিকেটাররা অবশ্য এটা নিয়ে মুখ খোলেননি। ডেল স্টেইন শুধু খবরটির লিংক টুইট করেছেন। তবে সাবেক ক্রিকেটার প্যাট সিমকক্স অন্য একটা প্রশ্ন তুলেছেন, ‘সাঁতার ও গলফ কীভাবে এই তালিকা থেকে বাদ গেল’?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: