সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশরের বিক্ষুব্ধ জনগণকে স্বৈরশাসক সিসির হুমকি

140760_1আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের কাছে মিশরের দুটি দ্বীপ হস্তান্তরের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে ওঠা জনগণকে হুঁশিয়ার করে স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আস-সিসি কঠোর ব্যবস্থা নেয়ার কথা বলেছেন।

মিশরের জনগণ এ ইস্যুতে বিক্ষোভে ফুঁসে উঠেছে এবং আজ সোমবার সরকার-বিরোধী বড় ধরনের বিক্ষোভের পরিকল্পনা নিয়েছে।

সম্প্রতি সৌদি রাজা সালমান মিশর সফরকালে মিশরের সানাফির ও তিরান দ্বীপকে সৌদিকে দেয়ার চুক্তি করে সিসির সরকার। এরপর থেকে ক্ষোভের আগুনে জ্বলছি মিশর। তবে সিসির দাবি, দ্বীপ দুটি আদতে সৌদি আরবের ছিল। মিশর ছিল শুধু এর পাহারাদার।

বিক্ষোভের আগের দিন রবিবার জেনারেল সিসি টেলিভিশনে দেয়া ভাষণে বলেছেন, ‘দেশের জনগণ মিশরের নিরাপত্তা ও স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করছে। দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার দায়িত্ব আমাদের কাঁধে এবং বিষয়টি আমরা দেখব। আমি প্রতিশ্রুতি ব্যক্ত করছি- কাউকে সন্ত্রাসী কর্মকাণ্ড করতে দেয়া হবে না।’

তিনি জনগণকে ‘দুষ্টু শক্তি’র বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে দেশকে রক্ষার আহ্বান জানান। সিসি দাবি করেন, উত্তর আফ্রিকার এ দেশটির স্থিতিশীল থাকা দরকার এবং জনগণ যদি ঐক্যবদ্ধ থাকে তাহলে কেউ মিশরের ক্ষতি করতে পারবে না।’

মিশরের স্বরাষ্ট্রমন্ত্রী মাগদি আবদেল গাফ্ফারও বলেছেন, দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা হচ্ছে সরকারের জন্য ‘রেড লাইন’ এবং তা ধ্বংসের চক্রান্ত বরদাশ্‌ত করা হবে না। নিরাপত্তা বাহিনী জন-শৃঙ্খলা বিনষ্টের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ধারণা করা হচ্ছে- মিশরের জনগণ আজ দ্বীপ হস্তান্তরের বিরুদ্ধে সারা দেশে রাস্তায় নামবে। পরিস্থিতি মোকাবেলায় সরকার সব ধরনের বিক্ষোভ-মিছিল নিষিদ্ধ করেছে। গত ১৫ এপ্রিল এ নিয়ে প্রথম বিক্ষোভ হয়। ওই দিন জুমা নামাজের পর কায়রোর ৩০টি মসজিদ থেকে মুসল্লিরা বিক্ষোভ-মিছিল বের করে। এ নিয়ে এরইমধ্যে মিশরের প্রশাসনিক আদালতে একটি মামলাও দায়ের করা হয়েছে।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: