সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫০০ টেকা রোজ দিয়া কামলা মিলের না

42বিশ্বনাথ প্রতিনিধি :: বছরও আমরা ২৫০ টেকা রোজ দিয়া ধান খাটাইছি, ই বছর ৫০০ টেকা রোজ দিয়া কামলা মিলের না।

কথাগুলো শনিবার দুপুরে সিলেটের বিশ্বনাথে বাসিয়া ব্রিজের ওপর শ্রমিককের জন্য অপেক্ষমাণ উপজেলার বাওনপুর গ্রামের কৃষক আবুল কালাম কছির বললেন।
এসময় তার সাথে কণ্ঠ মিলিয়ে কারিকোনা গ্রামের কৃষক শহিদ মিয়া, মঈন উদ্দিনসহ অনেকেই শ্রমিক সংকটের কথা জানান। এসময় তারা আরো বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর আমাদের এলাকায় ধানের ফলন কিছুটা ভালো হয়েছে। কিন্তু শ্রমিক সংকটের কারনে পাকা ধান জমিতে থাকা সত্ত্বেও ঘরে তোলা যাচ্ছে না।
এদিকে, আসন্ন ইউনয়িন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী বিভিন্ন কাজে নিয়োজিত রয়েছেন শ্রমিকরা। ফলে ধান কাটার শ্রমিক উপজেলায় তীব্র সংগঠক দেখা দিয়েছে। উপজেলার কিছু জায়গায় পানির নিচে পাকা ধান তলিয়ে রয়েছে বলে এলাকাবাসী জানান।
এলাকা ঘুরে দেখা যায়, শ্রমিক সংকটের কারণে নিজেদের ধান জমিতে নষ্ট হচ্ছে দেখে ধান কাটতে শুরু করেছেন স্কুলগামী ছাত্র বৃদ্ধা মানুষরা। অনেকেই মনের আনন্দে ধান কাটলেও অনেকেই আবার নিজেদের গুরুত্বপূর্ণ কাজ ফেলে রেখেও ধান কাটছেন। যাতে পাকা ধান জমিতে পড়ে না থাকে। উপজেলার প্রতিটি এলাকায় বোরো ধান কাটা গত কয়েক দিন পূর্বে থেকে শুরু হয়েছে। কিন্তু ধান কাটার শ্রমিক সংকটনের জন্য অনেক জায়গায় ধান কাটতে পারেননি চাষিরা।
কলেজগামী ছাত্র মিনহাজুর রহমান বলেন, শ্রমিক সংকটের কারণে বাধ্য হয়ে কলেজের ফাঁকে ফাঁকে ধান কাটতে হচ্ছে। তা না হলে জমির অনেক ধানই নষ্ট হয়ে যাবে।
উপজেলা কৃষি কর্মকর্তা আলীনূর রহমান বলেন, এবছরের ফলন অনেক ভালো হয়েছে। কিন্তু ধান কাটার শ্রমিক সংকটের কারণে কৃষকেরা সময় মতো ফসল ঘরে তুলতে পারছেন না। উপজেলার দশঘর ইউনিয়নের কিছু ধান পানির নিচে তলিয়ে রয়েছে বলে তিনি জানান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: