সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ইত্যাদি’ এবার চাঁপাই নবাবগঞ্জের আম্রকাননে

11116_ittadiবিনোদন ডেস্ক:
জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্বের মূল আয়োজন ধারণ করা হয়েছে চাঁপাই নবাবগঞ্জে হর্টিকালচার সেন্টারের অভ্যন্তরের আম্রকাননে। আম্রকাননেই আমাদের ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, আমাদের অনেক আন্দোলন-সংগ্রামের সিদ্ধান্তও হয়েছে আমতলাতে। এ ছাড়া এখন চলছে আমের মৌসুম। আর সেই আমের রাজধানীও হচ্ছে চাঁপাই নবাবগঞ্জ। এবারের ইত্যাদিতে আমাদের এ প্রাচীন ভূ-ভাগ সম্পর্কে জানা যাবে অনেক অজানা তথ্য। অনুষ্ঠানের ধারণ পর্বে প্রায় ৫০ হাজার দর্শক উপস্থিত ছিলেন। ধারণস্থানের আমবাগানকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। আমবাগানে করা ব্যতিক্রমী দৃষ্টিনন্দন মঞ্চে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। শেকড় সন্ধানী ইত্যাদিতে বরাবরের মতো এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। তবে অনুষ্ঠানের নিয়ম অনুযায়ী শুরুতেই থাকছে অনুষ্ঠান ধারণস্থান চাঁপাই নবাবগঞ্জ এবং আম নিয়ে দুটি তথ্যবহুল প্রতিবেদন। রয়েছে ফজলে রাব্বী রবিন নামে এক যুবকের সর্পপ্রীতির ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

রয়েছে খুলনার ফুলতলা উপজেলার প্রচারবিমুখ, অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিবেদিতপ্রাণ, শিক্ষানুরাগী মানুষ কুতুবুদ্দিন আহমেদের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদন। এবারের বিদেশি প্রতিবেদন করা হয়েছে চাঁপাই নবাবগঞ্জের পাশে অবস্থিত অষ্টাদশ শতাব্দীতে বাংলার নবাবদের আবাসস্থল পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে। এ প্রতিবেদনে জানা যাবে নবাবদের নানান বিচিত্র ঘটনা। চাঁপাই নবাবগঞ্জকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও হানিফ সংকেতের সুরে একটি গানের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে একটি জমজমাট নৃত্য। নৃত্য পরিচালনা করেছেন ল্যাডলী মোহন মৈত্র ও গৌরী চন্দ্র সিতু। গানটির সংগীতায়োজন করেছেন মেহেদী। রয়েছে একটি বক্তব্যধর্মী মিউজিক্যাল ড্রামা। গানটিতে বিভিন্ন অফিসের কিছু অসঙ্গতি তুলে ধরা হয়েছে। এতে অভিনয় করেছেন অভিনেতা প্রাণ রায় ও জয়রাজ। দর্শক পর্বে নির্বাচিত দর্শকদের নিয়ে করা হয়েছে ২য় পর্ব।

এ পর্বের জন্য চাঁপাই নবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। গম্ভীরা শিল্পী মাহাবুবুল আলম ও ফাইজুর রহমান মানি চাঁপাই নবাবগঞ্জ এবং আমাদের লোকসংগীত নিয়ে গম্ভীরা পরিবেশন করেছেন। তাদের পরিবেশিত গান থেকে প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়েছে। নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ন নাট্যাংশ। বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন নাজমুল হুদা বাচ্চু, এস এম মহসীন, সোলায়মান খোকা, মাসুম আজিজ, মহিউদ্দিন বাহার, জিয়াউল হাসান কিসলু, আবদুল আজিজ, শবনম পারভীন, আবদুল কাদের, আফজাল শরীফ, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, জিল্লুর রহমান, নিপু, কামাল বায়েজিদ, মামুনুল হক টুটু, বিলু বড়ুয়া, রতন খান, তারিক স্বপন, জামিল, সজল, আনোয়ার শাহী, নজরুল ইসলাম, জাহিদ চৌধুরী, মতিউর রহমান মতি, নিসা, শেলী আহসান, রবিন, ফাহিম, সাজ্জাদ সাজু, ফরিদা, এ্যামিলাসহ অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। সব শ্রেণি পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯শে এপ্রিল রাত ৮টার বাংলা সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ‘ইত্যাদি’ স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: