সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বছরে ৩০ হাজার করে স্টুডেন্ট ভিসা কমাচ্ছে ব্রিটেন

London Met international students protestআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রণালয় গত তিন বছর ধরে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর জন্য বছরে ৩০ হাজারেরবেশি করে শিক্ষার্থী ভিসা (স্টুডেন্ট ভিসা) প্রদান কমিয়েছে। এছাড়া ওই একই সময়ের মধ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের শিক্ষার সুযোগদেয়ায় ৪১০টি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র দপ্তরের ভাষ্য অনুসারে, অভিবাসন সুবিধার অপব্যবহার ঠেকাতেই এ ধরনের কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। তবে ব্রিটিশ শিক্ষার্থীদের সংগঠন ‘ন্যাশনাল ইউনিয়ন অব স্টুডেন্টস’ বলছে, অভিবাসনের হার কমানোর লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ‘বলির পাঠা’ বানানো হয়েছে।

এ ধরনের সিদ্ধান্ত ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর মান ক্ষতিগ্রস্ত করতে পারে- শীর্ষ রাজনীতিকদের এমন আশঙ্কার মধ্যেও অভিবাসনের হার কমাতে এ পদক্ষেপ নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। তথ্য অধিকার আইনের আওতায় প্রকাশ করা জরিপে দেখা যায়, গত তিন বছরে মোট ৯৯ হাজার ৬৩৫টি ভিসার পরিমাণ কমানো হয়েছে।

এর মধ্যে ২০১৩ সালে ৩৩ হাজার ২১০, ২০১৪ সালে ৩৪ হাজার ২১০ এবং ২০১৫ সালে ৩২ হাজার ২১৫টি ভিসা কমানো হয়েছে। এছাড়া ওই একই বছরগুলোতে যথাক্রমে ১৯৯, ১২৯ এবং ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: