সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ৫৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘মা’ হচ্ছে ‘ধলা পাহাড়’!

full_1359755817_1461325258ডেইলি সিলেট ডেস্ক::
দেশের একমাত্র মিঠা পানির কুমির ‘ধলা পাড়ার পিলপিল’ ৪৫টি ডিম দিয়েছে। এদিকে ‘কালা পাহাড়-ধলা পাহাড়’-এর ঐতিহ্য টিকিয়ে রাখতে চলছে প্রাণান্তকর প্রচেষ্টা।

গত বছর ইনকিউবেটর ব্যবহার করে ডিম ফোটানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় জেলা প্রশাসন। এবার আর ইনকিউবেটরে ডিম থেকে বাচ্চা ফোটানোর কোনো চেষ্টা প্রয়োজন পড়েনি।

এখন মাজারের দীঘিতে রয়েছে ভারতের মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাঙ্ক থেকে আনা তিনটি মিঠা পানির কুমির।

মাজারের খাদেমরা বলেন, মাজারের দীঘির দক্ষিণ পাড়ের একটি বাড়ির ভিটায় পনের দিন আগে ৪০- ৪৫টি ডিম পাড়ে ‘ধলা পাহাড়’খ্যাত কুমির পিলপিল। ডিম পাড়ার পর প্রশাসনের সহযোগিতা নিয়ে খাদেমরা ওই স্থানটি ঘিরে রাখেন এবং নিরাপত্তা বেষ্টনী তৈরি করেন।

এতে ডিমে ‘তা’ দিতে কুমিরের সমস্যা হবে না। খাদেমরা আশাবাদী, এবার প্রাকৃতিক উপায়েই বাচ্চা ফুটবে। রক্ষা পাবে মাজারের সাড়ে ৬শ’ বছরের ঐতিহ্য।

মাজারের প্রধান খাদেম শের আলী বলেন, ২০০৫ সালে মাদ্রাজ থেকে আনা কুমির গত কয়েক বছর ধরে ডিম দিলেও তাতে বাচ্চা ফুটছে না। এবার প্রশাসনের সহযোগিতা ও পরামর্শ নিয়ে তারা ব্যবস্থা নিচ্ছেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমান বলেন, গত বছর মাজারের দীঘির একটি কুমির ৫৫টি ডিম দেয়। প্রাণিসম্পদ অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ দল সেখানে গিয়ে ২ টি ডিম সংগ্রহ করে তা দিয়ে কৃত্রিম উপায়ে বাচ্চা ফুটাতে ইনকিউবেটরে বসায়। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে ডিম থেকে বাচ্চা না ফোটায় এবার প্রাকৃতিক উপায়ে বাচ্চা ফোটানোর চেষ্টা করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: