সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাজ্যকে ইইউ’য়ে থাকার অাহ্বান জানিয়েছেন ওবামা

full_1006590897_1461336463বিডিলাইভ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে ব্রিটেনে শেষ সফরে গিয়ে যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার আহ্বান জানিয়েছেন বারাক ওবামা। স্ত্রী মিশেলকে নিয়ে তিনদিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার লন্ডনে গেছেন ওবামা।

ইইউ সদস্যপদ বিশ্বব্যাপী ব্রিটেনের প্রভাব-প্রতিপত্তি বাড়িয়েছে এবং ব্লকটিও আরও শক্তিশালী হয়ে উঠেছে। ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় এক নিবন্ধে ওবামা এ কথা বলেন।

তিনি আরও বলেন, ইউরোপীয় মিত্রদেশগুলোর সঙ্গে থাকলে যুক্তরাজ্য আরও কার্যকরভাবে সন্ত্রাস মোকাবেলা করতে পারবে।

যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে গেলে পশ্চিমা বিশ্ব দুর্বল হয়ে পড়বে এ আশঙ্কা থেকেই ওবামা লন্ডন সফরে গিয়ে ব্রিটেনকে এ ব্লকে থাকার আহ্বান জানালেন।

ইইউ’য়ে ব্রিটেনের সদস্যপদ রাশিয়ার আগ্রাসন থেকে শুরু করে সন্ত্রাস পর্যন্ত সবকিছু মোকাবেলায় বিশ্বকে আরও সক্ষম করে তুলেছে বলে মনে করেন ওবামা।

দ্য টেলিগ্রাফের নিবন্ধে ওবামা লেখেন, ‘যুক্তরাষ্ট্র দেখেছে আপনাদের (ব্রিটেন) বলিষ্ঠ কন্ঠ কিভাবে বিশ্বে ইউরোপের শক্তিশালী অবস্থান নিশ্চিত করেছে’। এতে করে ইইউ উন্মুক্ত থেকেছে, বাইরের দিকে দৃষ্টি দিতে পেরেছে এবং আটলান্টিকের অপর পারের মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে জুড়ে থাকতে পেরেছে।

ইইউ য়ে থাকা না থাকার প্রশ্নে যুক্তরাজ্যে ২৩ জুনে গণভোট অনুষ্ঠানের কথা রয়েছে।

ব্রিটেনকে ‘বন্ধু’ দেশ হিসাবে উল্লেখ করে ওবামা ইইউ ত্যাগ না করার পক্ষে ভোট দেওয়ার জন্য ব্রিটিশদেরকে আহ্বান জানান। কিন্তু তার এ আহ্বানের তীব্র সমালোচনা করেছে ইইউ ত্যাগের পক্ষের শিবির।

লন্ডনের মেয়র বরিস জনসন বলেন, আমেরিকান হিসাবে ওবামার ইইউ সদস্যপদ নিয়ে কথা বলা উচিত না। কারণ, যুক্তরাষ্ট্রের ঐতিহ্যের সঙ্গে ইইউ সিস্টেম এক নয় বলে মন্তব্য করেন তিনি।

পত্রিকার নিবন্ধে ওবামা অবশ্য বলেছেন, ইইউ সদস্যপদ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তটি দেওয়ার এখতিয়ার আসলে ব্রিটিশ ভোটারদেরই। তবে তিনি এও বলেন, তাদের সিদ্ধান্তের যে ফল হবে তার সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বার্থও জড়িত।

তার কথায় সাড়া দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক ট্যুইটে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের অন্যতম ঘনিষ্ঠ মিত্র দেশ। একারণে আমাদের ইইউ’য়ে থাকা সম্পর্কে বারাক ওবামার কথা শোনাই গুরুত্বপূর্ণ’।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: