সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৩ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আরব জাহানে ইরানি আগ্রাসন প্রতিহতের অঙ্গীকার ওবামার

140521_1আন্তর্জাতিক ডেস্ক: উপসাগরীয় আরব দেশগুলোর ওপর ইরানের যেকোনো রকম হামলা ও আগ্রাসন রুখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল আরব দেশগুলোর নেতাদের সাথে এক বৈঠকে জানিয়েছেন।
এছাড়া আইএসের হুমকি মোকাবিলায় আরব মিত্র দেশগুলোর কাছে আরো সহযোগিতা চাইলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) সম্মেলনে ওবামা এ সহযোগিতা চান।

সম্মেলনে ইরান, সিরিয়া, ইরাকসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। ইরান ও সিরিয়া নিয়ে আরব মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে দৃশ্যত যে চিড় ধরেছে, ওবামা এ সম্মেলনে যোগ দেওয়ার মধ্য দিয়ে সেটা ‘মেরামত’ করার চেষ্টা করছেন বলে মনে করা হচ্ছে।

সিরিয়া ও ইরাকে আইএস বিরোধী অভিযানে পশ্চিমাদের আরো বেশি সহযোগিতা করতে ওবামা জিসিসির প্রতি আহ্বান জানান। জিসিসিভুক্ত দেশগুলো হলো সৌদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

এর আগে বুধবার সৌদি আরব সফরের প্রথম দিনে ওবামা সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বৈঠক করেন। দুই নেতার আলোচনায় ইরান, সিরিয়া, ইয়েমেন এবং আইএস ইস্যুতে মতপার্থক্য ছিল। ওবামা বাদশাহ সালমানের কাছে সৌদি আরবের মানবাধিকার ইস্যু নিয়েও প্রশ্ন তোলেন। তবে দুই নেতাই সম্পর্ক জোরদার করতে তাদের আগ্রহের কথা প্রকাশ করেছেন।

তবে ওবামার এবার রিয়াদে আসার মুহূর্ত এবং তার সঙ্গে সৌদি বাদশাহ ও জিসিসি নেতাদের বৈঠক রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-ইখবারিয়া সরাসরি সম্প্রচার না করাকে অস্বাভাবিক মনে করা হচ্ছে। সাধারণত মার্কিন প্রেসিডেন্টের মতো বিশ্বনেতা সৌদি সফরে এলে এবং সৌদি বাদশাহর সঙ্গে বৈঠকে বসলে আল-ইখবারিয়া সরাসরি সম্প্রচার করে থাকে।

গতকাল জিসিসি বৈঠকে জোটটির নেতারা অভিযোগ করেন, সংঘর্ষের উসকানি এবং সাম্প্রদায়িক বিভাজনের মাধ্যমে ইরানের শিয়া সরকার ওই অঞ্চলের জন্য হুমকি হয়ে উঠছে। এ ছাড়া ইরাক, সিরিয়া, লেবানন ও ইয়েমেনে ইরান হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করে আসছে জিসিসি। তারা ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পক্ষে হলেও যুক্তরাষ্ট্র চাইছে ইরান ও উপসাগরীয় দেশগুলোর মধ্যে উত্তেজনার অবসান হোক।

ওবামার সঙ্গে সৌদি সফরে গিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার। জিসিসির বৈঠক শুরুর আগে কার্টার সাংবাদিকদের বলেন, আইএস ইস্যুতে উপসাগরীয় মিত্র দেশগুলো বরাবরই যুক্তরাষ্ট্রের পাশে আছে। তবে তাদের আরো বেশি সহযোগিতা করতে হবে বলে তিনি মনে করেন।

ওবামা দুই দিনের সফরে বুধবার সৌদি আরব যান। জিসিসি বৈঠকে যোগ দেওয়ার পর গতকাল তার সৌদি থেকে প্রথমে যুক্তরাজ্যে যাওয়ার কথা। সেখান থেকে তিনি জার্মানি সফরে যাবেন।

সূত্র: আলজাজিরা

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: