সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ১৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নগরীর দুশতাধিক কর্মজীবী শিশু পাচ্ছে শিক্ষার সুযোগ

01. daily sylhet syljet news2স্টাফ রিপোর্টার::
সিলেট সিটি কর্পোরেশনের বস্তি-কলোনী ও কর্মজীবী সকল এলাকায় বাসা-বাড়ি অথবা ব্যবসাপ্রতিষ্ঠানে কাজ করে এমন অনেক শিশু রয়েছে। কিছু শিশু রয়েছে যারা টোকাই এর কাজ করে পরিবার চালাচ্ছে। কর্মজীবী এমন অনেক ছেলে ও মেয়ে শিশু রয়েছে যাদের বয়স ৭ থেকে ১৭ বছর পর্যন্ত।

সরকারি তথ্য মতে, বাংলাদেশে প্রায় ২৫% (তবে বেসরকারী হিসাব মতে ঝড়ে পড়ার হার ৪০% এর বেশি রয়েছে) শিশু মূলধারার প্রাইমারী শিক্ষাব্যবস্থা থেকে ঝড়ে। শিশুরা বিভিন্ন কারণে স্কুল থেকে ঝড়ে পড়ে থাকলেও বিশেষ কিছু কারণ রয়েছে যা ঝরে পড়ার ক্ষেত্রে বেশী প্রভাবিত করে যেমন-পড়তে না পারা, লেখতে না পারা, অভিভাবক ও শিক্ষকের গুরুত্বের অভাব। শিশুরা যে কারণেই শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ুক না কেন ফলাফল দাড়ায় সাধারণ ও ঝুকিপূর্ন কাজের সাথে সম্পৃক্ত হওয়া।

পরিবারের প্রয়োজনে যে শিশুরা কর্মজীবী হিসেবে পরিচিত রয়েছে তাদের জীবন সংগ্রাম শুধু বাঁচার জন্য নয় বরং উপযোগী শিক্ষার পরিবেশ না থাকায় শিক্ষা পাবার জন্যও সংগ্রাম করতে হয় তাদের। মাধ্যমিক পর্যায়ে কর্মজীবী শিশুদের শিক্ষার নিমিত্তে নৈশ্য বিদ্যালয় থাকলেও তা পর্যাপ্ত নয়। প্রাথমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রমে কর্মজীবী শিশুদের কোন স্থান নেই। যার ফলে এসব শিশুরা শুধু কর্মজীবীই রয়ে যায় এবং বঞ্চিত হয় শিক্ষার সুযোগ থেকে।

কর্মজীবী শিশুরা শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পরার এসকল কারণগুলোকে সামনে রেখেই সম্প্রতি ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) এইচএসবিসি ব্যাংকের আর্থিক সহায়তায় সিলেট সিটি কর্পোরেশন এলাকায় কর্মজীবী শিশুদের সাধারণ শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে একটি প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে। সিটি কর্পোরেশনের ৫টি এলাকায় কর্মজীবী শিশু শিক্ষা কেন্দ্রের মাধ্যমে মোট ২২১ জন কর্মজীবী শিশুকে বিশেষ কারিকুলামের মাধ্যমে শিক্ষা প্রদান করছে। বিশেষ পাঠ্যক্রম, প্রশিক্ষিত শিক্ষক, আনন্দঘন পরিবেশে পাঠ দান এবং মেধা যাছাইয়ের মাধ্যমে পরবর্তী শিক্ষার জন্য ৫০ জনকে ষ্টাইফেন প্রদানের মাধ্যমে শিশুদের ঝরে পড়ার কারণগুলো থেকে বের করে মূলধারার শিক্ষা ব্যবস্থায় সাথে সম্পৃক্ত করতে এ প্রকল্প কার্যক্রম বাস্তায়িত হচ্ছে।

যে সকল শিশু বাসা-বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের কাজ করে তাদের কাজের সময় ও মূলধারা শিক্ষা প্রতিষ্ঠানের সময় সূচি একটি অপরটির সাথে খাপ খায়না যার দরুন নিয়োগকর্তার কাজের সময়ে শিশু বিদ্যালয়ে যাওয়ার ইচ্ছা থাকলেও যেতে পারে না। কর্মজীবী শিশু নানা কারনে বঞ্চিত রয়েছে প্রাথমিক শিক্ষা থেকে তাই তাদের উপযোগী সময়ে পরিবার ও নিয়োগকর্তারদের কাউন্সিলিং এর মাধ্যমে আইডিয়া ইনসিয়রিং এডুকেশন ফর ওয়ার্কিং চিলড্রেন প্রকল্প (কর্মজীবী শিশু শিক্ষা প্রকল্প) তার ৫টি লার্নিং সেন্টারের মাধ্যমে সিলেট সিটি করর্পোরেশন এলাকায় কর্মজীবী শিশুদের সাধারণ শিক্ষা প্রদান করে আসছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: