সর্বশেষ আপডেট : ২ মিনিট ০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সোনা সম্পর্কে কয়েকটি মজার তথ্য

140506_1ডেইলি সিলেট ডেস্ক:: সোনা পছন্দ করেন না এমন মানুষ কমই পাওয়া যাবে। সম্পত্তি হিসাবেও সোনা বেশ মূল্যবান। তবে সোনা আরো অনেক কাজে লাগে।

চিকিৎসা কাজে সোনা

রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীদের চিকিৎসায় তাদের হাড়ের জোড়ায় সোনা মিশ্রিত লবণ লাগালে উপকার পাওয়া যায়। এছাড়া যেসব জায়গায় প্রয়োজনীয় উপকরণের অভাবে প্রোস্টেট ক্যান্সার ও এইচআইভি-র মতো রোগ নির্ণয় করা সম্ভব হয় না সেখানে সোনা ব্যবহার করা যায়। কয়েক ধরণের ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি দিতে তেজস্ক্রিয় আইসোটোপ হিসাবেও স্বর্ণের ব্যবহার রয়েছে।

মহাকাশ থেকে এসেছে?

‘নেচার’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন বলছে, স্বর্ণসহ বিশ্বে যেসব মূলবান ধাতু রয়েছে সেগুলো মহাকাশ থেকে এসেছে! পৃথিবী গঠনের প্রায় ২০০ মিলিয়ন বছর পর কয়েকটি উল্কাপিণ্ডের মধ্যে সংঘর্ষের পর ধাতুগুলো পৃথিবীতে আসে। অনেক পুরনো পাথরের নমুনা পরীক্ষা করে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন সিদ্ধান্তে পৌঁছেছেন।

দক্ষিণ আফ্রিকায় সোনার খনি

বিশ্বের দুই-তৃতীয়াংশ সোনার উৎস দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ৭৮ শতাংশ ব্যবহার হয় অলংকার তৈরিতে৷ ইলেকট্রনিকস শিল্পে ব্যবহৃত হয় প্রায় ৩২০ টন সোনা।

আমরা সোনা ফেলে দিচ্ছি!

স্মার্টফোনসহ অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেটের দাম হাতের নাগালে চলে আসায় আমি, আপনি এখন কদিন পরপর পুরোনো গুলো ফেলে দিয়ে নতুন কিনছি। এভাবে, এক অর্থে কিন্তু আমরা সোনাই ফেলে দিচ্ছি। কেননা ঐ সব গ্যাজেট তৈরিতে সোনা ব্যবহার করা হয়েছে। জাতিসংঘের এক হিসেব বলছে, ফেলে দেয়া এক টন ফোন থেকে প্রায় ৩৪০ গ্রাম সোনা পাওয়া যায়।

ঝুঁকিপূর্ণ প্রক্রিয়াজাতকরণ

খনি থেকে সোনা উত্তোলনের পর সেগুলো প্রক্রিয়াজাত করতে সোডিয়াম সায়ানাইড ব্যবহার করা হয়। এর ফলে যে বর্জ্য উৎপন্ন হয় সেগুলো সতর্কতার সহিত অপসারণ না করলে পরিবেশের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: