সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলের ‘চা-কন্যা’ ভাষ্কর্য

full_400834540_1461232042শ্রীমঙ্গল প্রতিনিধি:
দেশের বিখ্যাত পর্যটন নগরী হচ্ছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল। সুনীল আকাশ আর সবুজের সমারোহ আর অপরূপ সৌন্দর্য শোভিত চা শিল্পাঞ্চলের বিশাল গৌরব ও সুপ্রাচীন ঐতিহ্যের প্রতীক হিসেবে শ্রীমঙ্গলে নির্মিত হয়েছে চা-কন্যা ভাষ্কর্য। নারী ও চা শ্রমিক’ এ দু’টি বিষয়কে প্রতীক হিসেবে তুলে আনা হয়েছে এ ভাষ্কর্যে।

ঢাকা-সিলেট মহাসড়কের আঁকাবাঁকা দীর্ঘ পথের দু’পাশে ছড়ানো রয়েছে ঘন সবুজ চায়ের বাগান। পাহাড়ের সমারোহও রয়েছে এর আশপাশ জুড়ে। এমন মনোমুগ্ধকর পরিবেশে এক কোণে নীরবে ঠাঁয় দাঁড়িয়ে রয়েছে ‘চা-কন্যা’। প্রতিদিন শত শত দেশি-বিদেশি পর্যটকরা একপলক দৃষ্টি ফেরান এই ভাষ্কর্যের দিকে।

চা-শিল্পাঞ্চলের দেড় শতাধিক বছরের প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে আছে এই ভাষ্কর্যটি। চায়ের রাজধানী শ্রীমঙ্গলের প্রবেশদ্বারে স্থাপিত এক নারী চা শ্রমিকের চা-পাতা উত্তোলনের দৃশ্য সম্বলিত ‘চায়ের দেশে স্বাগতম’ শিরোনামের এ ভাষ্কর্যটি দেশি-বিদেশি প্রকৃতিপ্রেমীসহ সবার দৃষ্টি কেড়েছে। মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে এবং সাতগাঁও চা বাগানের অর্থায়নে প্রায় দশ লাখ টাকা ব্যয়ে চায়ের রাজধানী শ্রীমঙ্গলের সাতগাঁও চা বাগানে নির্মাণ করা হয়েছে এ দৃষ্টিনন্দন ভাষ্কর্যটি।

দেশের চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সিনিয়র আর্ট টিচার সঞ্জিত রায় এই ভাষ্কর্যটির নকশা প্রস্তুত করেন। এক নারী চা-কন্যা ও চা গাছের আদলে তৈরি করা হয়েছে এ ভাষ্কর্যটি। নিজ হাতে এ ভাষ্কযটি নির্মাণ করতে তার সময় লাগে ১ মাস ২০ দিন। এ ভাষ্কর্যটি নির্মাণ করতে ইট-সিমেন্ট ব্যবহার করা হয়েছে। ইট-সিমেন্টের ঢালাই কেটে কেটে সযত্নে তৈরি করা হয়েছে এটিকে। এর উচ্চতা ২৪ ফিট এবং নিচের বেইজমেন্ট দৈঘ্য ৮ ফিট এবং প্রস্থ ৮ ফিট।

দেশের সবচেয়ে বেশি চা বাগান রয়েছে শ্রীমঙ্গল উপজেলায়। প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ ভীড় করেন এখানে। ভাষ্কর্যটি এই পথের পথিকদের সৌন্দর্যের আলাদা একটা অভিজ্ঞতা দেয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: