সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বলতে পারবেন, শাহরুখের দলের নাম ‘কলকাতা নাইট রাইডার্স’ কেন?

16নিউজ ডেস্ক ::

বলিউড কিং শাহরুখ খান। তার সব কর্মকাণ্ডই বাদশায়ী। বলিউডের দাপুটে অভিনেতাও তিনি। শুধু পর্দাতে তিনি বাদশা! তা নয়, ক্রিকেট মাঠেও বাদশা তিনি। অর্থাৎ আইপিএলে তার দল কলকাতা নাইট রাইডার্স মাঠে দারুণভাবে বাদশায়ী করছেন। তবে জানেন কি, শাহরুখ খানের দলের নাম কলকাতা নাইট রাইডার্স কেন রাখা হয়েছে?
বিশ্বজুড়ে শাহরুখ ভক্তদের মাঝে নিশ্চয় এমন একটা কৌতুহল রয়েছে। তাদের মনেও এমন প্রশ্নটি উঁকিঝুঁকি দেয়? অনেকে ভাবতে পারনে ছবির মানুষ তিনি। থাকেন মুম্বাইতে। বেড়ে উঠেছেন দিল্লিতে। তারপরও কেন তিনি দলের নাম ‌‘কলকাতা নাইট রাইডার্স’ রাখলেন?

অনেকেই জানেন না ‘কলকাতা নাইট রাইডার্স’ নামকরণের পিছনের গল্পটা কি? তার উপর এ দলে নেই কলকাতার কোন ক্রিকেটার। যা নিয়ে কলকাতার সমর্থকরাই ক্ষুব্ধ। কলকাতার নিজস্বতার কোনও চিহ্ন নেই কেকেআর দলটায়। বাঙালিয়ানার তো নামগন্ধই নেই।

সবাই ভেবেছিলেন, যেহেতু শাহরুখের দল কলকাতার তাই নামেও অন্তত কলকাত্তাইয়া একটা ব্যাপার

থাকবে। বাঙালিয়ানার ছাপ দেখা যাবে। কিন্তু কোথায় কী! দলটার নাম রাখা হল ‘নাইট রাইডার্স’! যেহেতু কলকাতার দল, তাই নাইটরাইডার্সের আগে জুড়ে দেওয়া হল কলকাতা শব্দটা। সব মিলিয়ে ‘কলকাতা নাইট রাইডার্স’।

রবিঠাকুরের জন্মদিন অথবা পয়লা বৈশাখে কলকাতায় পা রাখলেই শাহরুখ বলে থাকেন, ‘আমিও কিন্তু টেগোর পড়েছি।’ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয়শূন্য’ কবিতাটিও গড়গড় করে মুখস্থ বলে দিতে পারেন বাদশা। কিন্তু নিজের দলের নাম দেওয়ার সময় বাঙালিয়ানার ছাপ নেই। শহরেরর নামটা ছাড়া আর কোনও পরিচিত শব্দই নেই, যা দেখে বা শুনে কলকাতার মানুষজন মনে করতে পারেন, দলটা তো আমাদেরও।

কেকেআর-এর নামকরণ করতে গিয়ে শাহরুখ নিজের ভাললাগাকেই অগ্রাধিকার দিয়েছেন। ভেবে দেখেননি কলকাতার মানুষের কথা। কলকাতার মানুষজন নামের সঙ্গে সাযুজ্য খুঁজে পাবেন কি না, সেটাও ভেবে দেখেননি। অবশ্য তিনি দলের মালিক। কর্তার ইচ্ছেতেই কর্ম হবে। তাই শাহরুখ তার দলের নাম দিয়েছেন নাইট রাইডার্স।

তবে এর পিছনের কারণ সম্পর্কে জানতে গিয়ে জানা গেছে, ১৯৮২-তে মার্কিন যুক্তরাষ্ট্রে ‘নাইট রাইডার’ নামে একটি সিরিয়াল খুবই জনপ্রিয় ছিল। সেখানে একটি গাড়ির কাণ্ডকারখানায় দর্শকরা মুগ্ধ হয়ে থাকতেন। গাড়িটি নিজে নিজেই চলতে পারে, কথা বলতে পারে। এমনকী বিপদেও সাহায্য করতে পারে। সেই গাড়ির দৌলতেই কুখ্যাত সব অপরাধীরা কূপোকাত।

জনশ্রুতি বলে, অন্যান্য দর্শকদের মতোই শাহরুখেরও খুবই পছন্দের সিরিয়াল ছিল এই ‘নাইট রাইডার’। আর তাই যখন নিজের দল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নামবে, তখন সেই দলটিরও নাম দিলেন ‘নাইট রাইডার্স’।

অর্থাৎ সেই বিদেশি সুর লুকিয়ে রয়েছে কলকাতার দলের নামের সঙ্গে। দলের মালিক কলকাতার নন। অধিনায়কও কলকাতার বাইরের মানুষ। ক্রিকেটাররা গোটা বিশ্বের কিন্তু কেউ কলকাতার নন। দলের নামটাও বিদেশি সিরিয়াল থেকে ধার করা। এবার পাঠকরাই বিবেচনা করুন‘ কলকাতা নাইট রাইডার্স’কে কি কলকাতার বলা যাবে?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: