সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২২ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জেল-জরিমানার বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া প্রকাশ

downloadডেইলি সিলেট ডেস্ক::
সম্প্রচার আইন ২০১৬-এর খসড়া তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আগামী ৪ মে-এর মধ্যে এই খসড়া আইনের ওপর মতামত ও পরামর্শ আহ্বান করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৫ মে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে অংশীজনদের উপস্থিতিতে সভা হবে। বুধবার বিকেল সাড়ে চারটার দিকে তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়। জেল-জরিমানার বিধান যুক্ত করে এই আইনের খসড়াটি চূড়ান্ত করা হয়। জাতীয় সম্প্রচার আইনের বিধিবিধান বা প্রবিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড, কমপক্ষে পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে। এরপরও সম্প্রচার আইনে অপরাধ চলতে থাকলে প্রতিদিনের জন্য অপরাধীকে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানার সুযোগ থাকছে। এ ছাড়া বলা হয়েছে, লাইসেন্স ছাড়া সম্প্রচারমাধ্যম পরিচালনা করলে জরিমানা সর্বোচ্চ ১০ কোটি টাকা।

২০১৪ সালের ৬ আগস্ট জাতীয় সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশিত হয়। এরপর গণমাধ্যমে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। দিকনির্দেশনামূলক ওই নীতিমালায় জাতীয় সম্প্রচার কমিশন করার কথা ছিল। সেই কমিশন গঠনের জন্য আইনের খসড়া প্রণয়নে ৪০ সদস্যের কমিটি গঠন করে তথ্য মন্ত্রণালয়। এই কমিটি খসড়াটি প্রণয়ন করেছে। ওই নীতিমালা গেজেট আকারে প্রকাশ হওয়ার পর গণমাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। নীতিমালাতে সম্প্রচার কমিশন গঠনের কথা বলা হয়েছিল। এরপর একটি আইন প্রণয়নে ৪০ সদস্যের কমিটি গঠন করা হয়। ওই কমিটি বিভিন্ন বৈঠকে মিলিত হয়ে খসড়াটি প্রণয়ন করে।জাতীয় সম্প্রচার আইনের খসড়ায় বলা হয়েছে, এ আইনের বিধি-বিধান বা প্রবিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড, কমপক্ষে পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়ার বিধান রয়েছে। এরপরও সম্প্রচার আইনে অপরাধ চলতে থাকলে প্রতিদিনের জন্য অপরাধীকে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানার সুযোগও রাখা হয়েছে।

সম্প্রচার আইনের খসড়ায় আরো বলা হয়েছে, লাইসেন্স ছাড়া সম্প্রচার মাধ্যম পরিচালনা করলে সর্বোচ্চ ১০ কোটি টাকা জরিমানা করা হবে। তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৫ মে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে এর খসড়া নীতিমালার অংশীজন নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।জাতীয় সম্প্রচার নীতিমালায় কমিশন প্রসঙ্গে বলা আছে, সম্প্রচার প্রতিষ্ঠানের কোনো অনুষ্ঠান, সংবাদ বা বিজ্ঞাপন কোনো নাগরিক বা প্রতিষ্ঠানের অধিকার ক্ষুন্ন করলে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সম্প্রচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশনে অভিযোগ করতে পারবে। এ অভিযোগ প্রমাণিত হলে সরকার আইন বা বিধির মাধ্যমে নির্ধারিত শাস্তি নিশ্চিত করবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: