সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আগর শিল্পে বছরে ১শ` কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব

idustry20160420142013নিউজ ডেস্ক::
বাংলাদেশে আগর চাষের অপার সম্ভাবনার কথা উল্লেখ করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, আগর শিল্প থেকে বছরে ১শ` কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশে আগর চাষ ও আগর শিল্পের উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রফতানি পদ্ধতি সহজ করে উন্নয়নে এগিয়ে আসার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সমন্বয় সাধন করা হবে।

বাংলাদেশ ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তৃতায় পরিবেশ ও বন মন্ত্রণালয় আগর চাষী এবং আগর শিল্পের উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য বন বিভাগ ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটকে নির্দেশনা প্রদান করে তিনি।

বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. শাহীন আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আগর চাষের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. আবদুর রহমান।

এছাড়া কর্মশালায় আধুনিক পদ্ধতিতে আগর বনায়ন এবং আগর কাঠ ও তেল উৎপাদনের ওপর ৭টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এতে আগর চাষী ও আগর শিল্পের উদ্যোক্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী, বন গবেষণা ইনস্টিটিউটের মূখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশিদ আক্তার প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: