সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২০ সেকেন্ড আগে
বুধবার, ২৬ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক হাজার কোটি ডলার ঋণ করবে সৌদি আরব

2016_04_20_17_07_14_Dm2Zg9Wi64ekCh5AXtUHqFiLITNEj1_originalআন্তর্জাতিক ডেস্ক : বিদেশি ব্যাংকের কাছ থেকে এক হাজার কোটি ডলার ঋণ নিতে যাচ্ছে সৌদি আরব। তেলের রাজস্ব ঘাটতিতে দেশটির অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতেই তারা এই অর্থ ঋণ করবে বলে জানিয়েছে ব্লুমবার্গ নিউজ।

এ বিষয়ে ৩ জন বিশেষজ্ঞের মন্তব্য উল্লেখ্য করে ব্লুমবার্গ জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ হিসেবে গত ১৫ বছরের মধ্যে এটাই হবে সৌদির প্রথম ঋণ। ৫ বছর মেয়াদী এই ঋণের চুক্তি চলতি মাসের শেষ দিকে সম্পাদিত হবে। যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান এবং চীন মিলে এই ঋণের ফাণ্ড বরাদ্দ করছে।

গত দুই বছরে আন্তর্জাতিক বাজারে তেলের ব্যাপক দরপতন হয়েছে। ২০১৪ সালে যেখানে ব্যারেল প্রতি দাম ছিল যেখানে একশো ডলার, সেখনে চলতি মাসে সেটা নেমে এসেছে ৪০ ডলারে।

এতে করে রিয়াদের উপর তীব্র অর্থনৈতিক চাপ পড়েছে এবং রেকর্ড পরিমাণ বাজেট ঘাটতি দেখা দিয়েছে। ২০১৫ সালে বাজেট ঘাটতি ছিল ৯৮ বিলিয়ন ডলার, এ বছরে সেটা ৮৭ বিলিয়ন। ঘাটতি পোষাতে ব্যাতিক্রমি অর্থের উৎস খুঁজছে সৌদি। ইতিমধ্যে ৩০ বিলিয়ন ডলার সমমূল্যের বন্ড বাজারে ছেড়েছে।

সৌদি আরবে তেলের দাম খুবই কম। কিন্তু উপায় না দেখে তারা গত ডিসেম্বর মাসে সবাইকে অবাক করে দিয়ে তেলের দাম বাড়িয়েছে ৮০ শতাংশ। এমনকি বিদ্যুৎ, পানি এবং অন্যান্য দরকারি জিনিসের উপর ভর্তুকি নিতে শুরু করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: