সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ২৭ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সত্যি কি আজ সবুজ চাঁদের দেখা মিলবে?

7
অলাইন ডেস্ক:
গত কয়েকদিন ধরে শোনা যাচ্ছে, ২০ এপ্রিল রাতে দেখা মিলবে সবুজ চাঁদের। যা প্রতি ৪২০ বছর পরপর একবার দেখা যায়। আজ রাতে যদি এই চাঁদ দেখা কেউ মিস করে ফেলে তাহলে তার আবার ৪২০ বছর অপেক্ষা করতে হবে। কিন্তু আদৌ কি কথাটির কোন সত্যতা রয়েছে?

‘মার্স হোয়াক্স’ নামের একটি কুখ্যাত পেজ দাবি করেছেন যে, আজ রাতে আবার পূর্ণ চাঁদের আগমন ঘটবে। তবে তা চাঁদ নয় একটি লাল প্ল্যানেট। শুন্য মধ্যাকর্ষণের কারণে আজ পৃথিবী ও সেই বিশাল প্ল্যানেট একে অপরের মুখোমুখি হবে। যার ফলে চাঁদ আজ সবুজ রং ধারণ করবে।

নতুন করে তারা আরও জানান, ২০ এপ্রিল রাতে সবুজ চাঁদ দেখা যাবে এবং এরপর আবার ২৯শে মে সবুজ চাঁদের দেখা মিলবে। তবে পূর্ণিমার রাত হবে ২২শে এপ্রিল শুক্রবারে। আজ রাতে ৯০ মিনিটের জন্য চাঁদ সবুজ রং ধারণ করবে বলেও তারা জানিয়েছেন। যেখানে তারা বলেছেন, ৪২০ বছরে একবার দেখা যায় এরকম মুহূর্ত, এখন তারাই বলছেন একমাসের ব্যবধানে দুইবার সবুজ চাঁদ দেখা যাবে!

তাদের ব্যাখ্যায় বলা আছে যে, আজ সৌরজগতের গ্রহপুঞ্জে ব্যাপক উত্থান-পতন হবার ফলে এই বিরল দৃষ্টান্ত দেখতে পাবে পৃথিবীবাসী। ইতিপূর্বে ১৫৯৬ সালে চাঁদ একবার সবুজ রং ধারণ করেছিলেন। মজার বিষয় হল অনেকে এই কথা বিশ্বাস করে রাতের অপেক্ষায় বসে রয়েছে।

তবে স্পেস ডট কম জানিয়েছে, এই সকল তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। এরকম কোন কিছু আজ ঘটছে না। ইউরেনাস গ্রহের রং সবুজ হলেও তার রংয়ের কারণে চাঁদের রং সবুজ হয়ে যাবার কোন প্রশ্নই উঠে না। তাহলে পৃথিবীর কাছাকাছি আসলে চাঁদের রং কখনও নীল কখনও বা ধূসর দেখা যেত। শুধু আজ নয়, কখনও চাঁদের রং সবুজ হবার সম্ভাবনা নেই। তাই আপনারা নিশ্চিন্তে সাদা আলোর মিষ্টি চাঁদের আনন্দ নিতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: