সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশরে ২০০ বছরের প্রাচীন ক্ষুদ্রতম কোরআনের সন্ধান

full_2040608715_1461068629ইসলাম ডেস্ক: বিশ্বের ক্ষুদ্রতম কোরআনুল কারিম মিশরের আসিতু শহরে খুজে পাওয়া গিয়েছে। আর এই কোরআনটি হযরত ওসমান (রা:) এর শাসনামলের।

ড. সাইয়্যেদ আহমাদ কাসেমের কাছে এই কোরআনুল কারিম পাওয়া গিয়েছে। তিনি বলেন, ‘এই পবিত্র কোরআন খানি আমার দাদা আমার বাবাকে দিয়েছিলেন এবং বাবার কাছ থেকে আমি পেয়েছি। এই প্রাচীন কোরআন খানির বয়স প্রায় ২০০ বছরেরও বেশি হবে। এবং আমার ধারণা মতে তা ওসমানি শাসনামলের প্রথম দিকে প্রকাশিত হয়েছে’।

কাসেম বলেন, কোরআনটির দৈর্ঘ ২.৫০ ইঞ্চি, প্রস্থ ২ ইঞ্চি এবং মোটা হচ্ছে ২ ইঞ্চি। আর এ জন্যই এই কোরআন খানি বিশ্বের ক্ষুদ্রতম কোরআন হিসাবে চিহ্নিত হয়েছে।

ড. সাইয়্যেদ আহমাদ কাসেম বলেন, এই পবিত্র কোরআন খানিতে ওসমানি আমলের ছিল-মোহর রয়েছে, কভারটি স্বর্ণ দিয়ে প্রলেপ দেয়া ও সজ্জিত। কোরআন খানির শেষে কোরআন খতমের দোয়া আরবি এবং তুর্কি ভাষায় লেখা রয়েছে। কোরআন খানির ভেতর একটি অনুভিক্ষন যন্ত্র রয়েছে যা দিয়ে কোরআন তিলাওয়াত করা সম্ভব এবং এই হিসাবে কোরআন খানি পরিপূর্ণ এবং তার মধ্যে সবগুলো সূরাও রয়েছে।

ইন্টারনেট সূত্রে বলা হয়েছে এই ধরণের ৭ খানি কোরআন পৃথিবীতে রয়েছে তবে ধারণা করা হচ্ছে এই কোরআন খানিই হচ্ছে সব থেকে ক্ষুদ্রতম কোরআন।-ইকনা

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: