সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার

full_1540899419_1461002287নিউজ ডেস্ক: ফ্রান্সের আইটি সার্ভিস কোম্পানি অটোস নতুন একটি শক্তিশালী সুপার কম্পিউটার তৈরি করেছে। এটির মডেল বুল সিকুয়ানা।

এটি বিশ্বের প্রথম এক্সাস্কেল ক্লাশ সুপার কম্পিউটার। এটা বর্তমান পেন্টাফ্লপ স্কেল সিস্টেম সুপার কম্পিউটারের চেয়ে হাজার গুণ শক্তিশালী।

অ্যাটেসের বুল সিকুয়ানা সুপার কম্পিউটারটি ২০২০ সালে এক্সাস্কেল লেভেলে পৌঁছাবে। তখন এটি দিয়ে প্রতি সেকেন্ডে এক বিলিয়ন ক্যালকুলেশন করা যাবে। অ্যাটেসের সুপারকম্পিউটারটি প্রচলিত সুপার কম্পিউটারের চেয়ে ১০ গুণ শক্তি সাশ্রয়ী।

অ্যাটোস জানিয়েছে, তাদের বুল সিকুয়ানা সুপার কম্পিউটারটি দক্ষতার সঙ্গে নিঁখুতভাবে টেকসই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে।

এই সুপার কম্পিউটার সম্পর্কে অ্যাটোসের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান থিয়েরি ব্রিটন বলেন, ‘বুল সিকুয়ানার কার্যক্ষমতা স্তম্ভিত করার মতো। এটি ব্যবসায়ে ব্যবহারের ফলে অধিক দক্ষতার সঙ্গে প্রতিদিন তথ্য প্রক্রিয়াকরণ সম্পন্ন করতে পারবে। এটি এক্সাফ্লপস লেভেলে পৌঁছাবে ২০২০ সালে। তখন এটি দিয়ে প্রতি সেকেন্ডে এক বিলিয়ন তথ্য প্রক্রিয়া করা যাবে।’

বুল সিকুয়ানা সুপার কম্পিউটারটির সঙ্গে আছে রিয়েল টাইম সিকিউরিটি। এটি চিকিৎসা বিজ্ঞান, কৃষি এবং মেট্রোলজিতে ব্যবহার করা যাবে। কেননা, এসব খাতে ব্যতিক্রমধর্মী তথ্য প্রক্রিয়াকরণের প্রয়োজন হয়।

বর্তমানে এই সুপার কম্পিউটারটি ফ্রান্সের অ্যাল্টারনেটিভ এনার্জিস অ্যান্ড অ্যাটোমিক এনার্জি কমিশন (সিইএ) এর গবেষণা কাজে ব্যবহৃত হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: