সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রিজার্ভের অর্থ উদ্ধারে সহযোগিতার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক

1নিউজ ডেস্ক :: রিজার্ভ চুরির অর্থ ফিরে পেতে বাংলাদেশকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। রোববার বিশ্বব্যাংকের দুই প্রতিনিধির সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারকদের বৈঠকে তারা এ আশ্বাস দেন।

রোববার বিকেলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং দুই ডেপুটি গভর্নরের সঙ্গে বৈঠকে বিশ্ব ব্যাংকের দুই বিশেষজ্ঞ কেভিন স্টিভেনসন ও পিয়ানি মালিক এই সহায়তার আশ্বাস দিয়েছেন।

সন্ধ্যায় বৈঠক শেষে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, সাইবার অ্যাটাকের মাধ্যমে রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ফিলিপিন্সে স্থানান্তর হওয়া অর্থ ফিরিয়ে আনতে সব ধরনের তৎপরতা চালানো হচ্ছে।

শুভঙ্কর সাহা বলেন, বিশ্বব্যাংকের এই দুই কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এফআরবি (ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্ক), আরসিবিসি এবং ফিলিপিন্সের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে যোগাযোগ করবেন।

তিনি বলেন, ফিলিপিন্সে স্থানান্তরিত অর্থের কিছু আদায় হয়েছে। ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের কাছে যে অর্থ জমা আছে। আইনি প্রক্রিয়া শেষে তা বাংলাদেশকে ফেরত দেবে ফিলিপিন্স।

এ তৎপরতার অংশ হিসেবেই রোববার বিশ্ব ব্যাংকের দুই বিশেষজ্ঞের সঙ্গে গভর্নর ও দুই ডেপুটি গভর্নর বৈঠক করেছেন। বিএফআইইউ’র (বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট) কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন তারা। “সব বৈঠকেই অর্থ ফেরত আনতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বিশ্ব ব্যাংকের দুই বিশেষজ্ঞ।”

শুভঙ্কর সাহা বলেন, ফিলিপাইন থেকে উদ্ধারের টাকা এখনও বাংলাদেশে আসেনি। ওই দেশের নিয়মনীতি অনুসরণ করে টাকা দেশে আনতে হবে। তবে শ্রীলংকা থেকে ২০ মিলিয়ন ডলার আদায় হয়েছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন (১০ কোটি ১০ লাখ টাকা) ডলার হ্যাকিংয়ের বিষয়টি ৯ মার্চ আনুষ্ঠানিকভাবে জানায় বাংলাদেশ ব্যাংক। এরই পরিপ্রেক্ষিতে ১৫ মার্চ গভর্নর পদ থেকে সরে দাঁড়ান ড. আতিউর রহমান। ২০ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের ১১তম গভর্নর হিসেবে যোগ দেন ফজলে কবির।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: