সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ১৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেসব খাবার আপনাকে অসময়ে বয়স্ক করে তুলছে

full_1256952149_1460910242লাইফস্টাইল ডেস্ক: বয়স বেশি নয়, তবুও চোখেমুখে বয়সের ছাপ সুস্পষ্ট। ২৫ বছরের যৌবনকে ৪৫-এর পৌঢ় বলে কটাক্ষ করছে আশপাশের মহল। লোকে বলে, জেনেটিক ফ্যাক্টার। আরও বলে, গোপন কোনও রোগই এর কারণ। এর কারণ কিন্তু হতে পারে খাদ্যতালিকা। এমনকিছু আছে সেই তালিকায়, যা চড়চড় করে বার্ধক্যের দিকে ঠেলে দিচ্ছে।

সেগুলি কী কী জেনে নিন –

ভাত
বাঙালিদের কার্বোহাইড্রেট মানে তো সেই ভাত। তিনবেলা না হলেও অন্তত একবেলা এক থালা ভাত না হলে বাঙালির রসনাতৃপ্তি হয় না। সাধে নাম হয়েছে ভেতো বাঙালি! এবার থেকে সেই তৃপ্তিকেও মনে হবে অতৃপ্তি। কেননা, ভাতই হল সেই কালপ্রিট, যে ধীরে ধীরে বার্ধক্যের দিকে ঠেলে দেয় তরুণ-তরুণীদের। ভাত ত্বকের কোলাজেন নষ্ট করে। চামড়া খুব তাড়াতাড়ি ঝুলতে শুরু করে। সেই সঙ্গে দেখা মেলে বলিরেখারও।

মিষ্টি
মিষ্টি খেলে নাকি চেহারাও মিষ্টি হয়। শরীরের ক্যালশিয়ামের ঘাটতি মিটে হাড় শক্ত হয়। এত গুণ যে পদার্থের তার উপরও অপবাদ ঝুলছে। এতকাল জানা ছিল, ডায়াবেটিস হওয়া ছাড়া তেমন কুখ্যাতি নেই মিষ্টির। কিন্তু এখন শুনছি, অকালে বার্ধক্যের আগমনেও তা ভালোই সিদ্ধহস্ত। অতিরিক্ত মিষ্টি খেলে নাকি শরীরের মিষ্টি হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিশে অ্যাডভান্সড গ্লাইকোজেন এন্ড প্রডাক্ট তৈরি করে। এই গ্লাইকোজেনের কারণেই চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে থাকে।

কাঁচা লবণ
অনেকেই পাতে কাঁচা লবণ, রান্নায় অতিরিক্ত লবণ খান। এর ফলে শরীরের রক্ত জল হয়ে যায়। সেই পানি জমতে থাকে শরীরে। শরীর ফুলে যায়। দেখা দেয় বার্ধক্য।

হোয়াইট ওয়াইন
লাবণ্য ধরে রাখতে রেড ওয়াইন যতটা ভালো, হোয়াইট ওয়াইন ততটাই খারাপ। ত্বকের ক্ষতির পাশাপাশি হোয়াইট ওয়াইন কিন্তু দাঁতের ক্ষতি করে। হলদে করে দেয় দাঁত। তারপরই নড়বড় করতে শুরু করে।

কফি
বার্ধক্যের ব্যাপারে কফির ভূমিকা সকলেরই জানা। কফি ত্বকের অনেকরকম ক্ষতি করে। শরীরের আর্দ্রতা নষ্ট করে দেয়। শরীর রুক্ষ, শুষ্ক হয়ে ওঠে। অল্প বয়সেই দেখা দিতে থাকে বলিরেখা।

মদ
অতিরিক্ত মদ্যপান লিভারের মারাত্মক ক্ষতি করে। এবং সেই ক্ষতি তার ছাপ ফেলতে শুরু করে ত্বকে। মদের কারণে মুখে দেখা দিতে থাকে ব্রণ। অকালে মাথা থেকে গুচ্ছ গুচ্ছ চুল পড়তে শুরু করে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: