সর্বশেষ আপডেট : ৪৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনন্য গুণী মেহেদি পাতা!

60লাইফ স্টাইল ডেস্ক: আমরা সাধারণত বিভিন্ন অনুষ্ঠানে হাত-পা রাঙাতে মেহেদি ব্যবহার করি। অনেকে চুলেও মেহেদি ব্যবহার করেন। এছাড়াও মেহেদির বিস্ময়কর রকমের কিছু উপকারিতা রয়েছে। মেহেদির অজানা ব্যবহার সম্পর্কে কিছু ধারণা নেয়া যাক।

টাকপড়া রোধ করতে
একটি পাত্রে কিছু সরিষা তেল ফোটান। ফোটানো তেলে কিছু মেহেদি পাতা দিন। মেহেদি পাতার পুষ্টিগুণ তেলের সঙ্গে ভালোভাবে মেশার জন্য এটিকে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। ঠাণ্ডা হওয়ার পর তেল ছেকে বোতলে রাখুন। এরপর এই তেল মাথার তালুতে নিয়মিত ম্যাসাজ করুন। অচিরেই আপনার টাক সমস্যার সমাধান হবে।

ফোঁড়া প্রতিরোধে
গরম এসে গেছে। এই গরমে অতিরিক্ত তাপে এবং ঘামের কারণে নারী-পুরুষ উভয়ের ত্বকেই ফোঁড়া দেখা দিতে পারে। যন্ত্রণাময় এই ফোঁড়ার হাত থেকে মুক্তি দেবে মেহেদি পাতা। একটি পাত্রে পানির সঙ্গে কিছু মেহেদি পাতা সিদ্ধ করুন। এরপর হালকা গরম মেহেদি পাতার পানি দিয়ে আক্রান্ত স্থানটি ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়ায় সহজেই ফোঁড়া নিরাময় করা যাবে।

মাথাব্যথার চিকিৎসায়
কেবল মেহেদি পাতায় নয় মেহেদী ফুলেরও উপকারিতা রয়েছে। মেহেদি পাতা এবং ফুল ভিনেগারের মধ্যে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মিশ্রণটি কপালে দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। তাৎক্ষণিকভাবেই মাথাব্যথা সেরে যাবে। আপনি তরতাজা বোধ করবেন।

খুশকিমুক্ত থাকতে
খুশকি থেকে বাঁচার জন্য রাসায়নিকযুক্ত ড্যানড্রাফ শ্যাম্পু এবং ক্রিম ব্যবহারের কথা ভুলে যান। প্রাকৃতিক উপায়ে মেহেদি পাতা ব্যবহার করেই খুশকির হাত থেকে বাঁচা যাবে। মেহেদি পাতা, মেথির বীজ এবং সরিষার তেল একসঙ্গে নিয়ে ফোটাতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা হওয়ার পর তেল ছেকে বোতলে রাখুন। এটি নিয়মিত ব্যবহার করলে খুশকি দূর হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: