সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রচণ্ড দাবদাহে দিনাজপুরে জনজীবন বিপর্যস্ত

29নিউজ ডেস্ক :: কয়েকদিনের তীব্র দাবদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে দিনাজপুরের মানুষ। প্রচণ্ড গরমে সাধারণ মানুষকে বাধ্য হয়েই থাকতে হচ্ছে ঘরবন্দী। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষ। পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা।

স্থানীয় আবহাওয়া অফিস বলছে, এই তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে। দিনাজপুরে গত ছ’দিনে ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে তাপমাত্রা। শনিবার দিনাজপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। জেলার বিভিন্নস্থানে ঘুরে দেখা যায়, প্রচণ্ড গরমের কারণে বিভিন্ন হাটবাজার, মোড়গুলোতে ভ্রাম্যমাণ তরমুজ, ডাব ও আখের রসের দোকান বসেছে। এসব দোকানে ভিড়ও বেশ। এছাড়া গ্রামগুলোতে গরমে অতিষ্ঠ ছোট শিশুরা পুকুরে নেমে দীর্ঘক্ষণ ধরে গোসল করছে। অনেককেই দেখা গেলো, গরম থেকে বাঁচতে ছাতা মাথায় চলাচল করতে।

দিনাজপুর সদর উপজেলার কমলপুর এলাকায় ভ্রাম্যমাণ তরমুজ ব্যবসায়ী মকবুল হোসেন জানান, গত কয়েকদিন থেকে প্রচণ্ড গরমের কারণে তরমুজ ভালো বিক্রি হচ্ছে। বর্তমানে প্রতিটি তরমুজ ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। শহরের বাহাদুর বাজার এলাকায় আখের রস ব্যবসায়ী মকবুল জানান, এই তাপে একটু স্বস্তি পেতে মানুষ আখের রস পান করছেন। প্রতি গ্লাসের মূল্য ১০ টাকা। গত কয়েকদিন থেকে ৫০০ থেকে ৬০০ গ্লাস রস বিক্রি করছেন। আগে তিনি প্রতিদিন বিক্রি করতেন ১০০ থেকে ২০০ গ্লাস রস।

দিনাজপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জিনাত আরা জানান, প্রচণ্ড এই দাবদাহে বেশি বেশি করে পানি পান করতে হবে। রোদের মধ্যে বেশিক্ষণ চলাচল করা যাবে না। শিশুদের খুবই যত্নে রাখতে হবে যাতে গরমের ঘাম তাদের শরীরে বসে না যায়। এছাড়া শারীরিক অসুবিধা মনে হলেই দ্রুত হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক গোলাম রাব্বানী জানান, ৯ এপ্রিল তাপমাত্রা সর্বোচ্চ ৩৯ ডিগ্রি ছিল। তবে আগামী দু’একদিনের মধ্যে ঝড়ের সম্ভাবনা থাকলেও তাপমাত্রা কমার তেমন সম্ভাবনা নেই।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: