সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৩ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফেসবুকে নতুন ভাইরাস, সতর্ক থাকুন!

4498446641তথ্যপ্রযুক্তি ডেস্ক:
ফেসবুক আর যেন নিরাপদ নয়। প্রতিদিন বাড়ছে ‘হেট-ভাইরাস’। এই ভাইরাস থেকে মুক্তি মিলবে কী করে?পশ্চিমবঙ্গে নির্বাচন নতুননয়। ফেসবুককে সঙ্গে নিয়ে নির্বাচনও নতুন নয়। গত বিধানসভা নির্বাচন, লোকসভা নির্বাচন, পুর ভোট, পঞ্চায়েত ভোটেও ফেসবুকছিল। কিন্তু এমন ‘কু-কথা’র ভাণ্ডার হয়ে যায়নি। যেটা এবার হল। সুত্র- এবেলা

প্রতিটি রাজনৈতিক দলের নিজস্ব ফেসবুক অ্যাকাউন্ট তো আছেই। সেই সঙ্গে কর্মী সমর্থকরা নানা নামে নানা অ্যাকাউন্ট খুলে হাজির। কোনওটার নামেই মালুম শাসকের সমর্থক, কোনওটার নামেই বদলের ডাক। রং আলাদা, আবেদন আলাদা কিন্তু ভাষা প্রায় এক। সর্বত্রই অকথা, কুকথা-র বন্যা।

ডান অথবা বাম সব মন্তব্যেই মডেল যেন অনুব্রত মণ্ডল, মনিরুল ইসলাম,আনিসুর রহমানরা।শুধু নির্বাচন নয়, ক্রিকেট কিংবা ফুটবল তাতেও ‘গাল-বন্যা’র স্রোত কোনও বাধা মানছে না ইদানীং। সবকিছুকে টেক্কা দিয়েছে এশিয়া কাপ। ফুটবল ময়দানে গালাগাল বাঙালির অন্যতম ঐতিহ্যের মধ্যে ছিল। কিন্তু ফুটবলকে ঘিরে ফেসবুক ময়দানও সেই এক ছবি। ভারত-বাংলাদেশ এশিয়া কাপ ফাইনাল নিয়ে তো ফেসবুক হয়ে উঠেছিল দুই বাংলার গালাগাল প্রতিযোগিতা।

সদ্য একুশে ফেব্রুয়ারি কাটানো বাঙালি ৬ মার্চ মেতে উঠেছিল ‘কু-ভাষা’আন্দোলনে।একটি কার্টুন খবরের শিরোনামে এনে দেয় অম্বিকেশ মহাপাত্রকে। এতটাই খ্যাতি যে, এবার তিনি নির্বাচনে বেহালা-পূর্ব কেন্দ্রের প্রার্থী। কিন্তু এখন যদি ফেসবুক থেকে নেতানেত্রীদের নিয়ে কার্টুন বা ব্যাঙ্গোক্তি খোঁজা চলে তবে সেটা কম্বলের লোম গোনার সামিল হবে। এমনকি নির্ভেজালা পোস্টের নীচেও ভরছে গালমন্দের কমেন্ট। এখন প্রশ্ন, নেতানেত্রীদের অনবরত ‘হেট-স্পিচ’ থেকেই কি ফেসবুকে এই নয়া সংস্কৃতি?

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: