সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের সড়ক অবরোধের নামে যাত্রী হয়রানী প্রতিবাদে জনতার বিক্ষোভ

01. daily sylhet Chhatak news2ছাতক প্রতিনিধিঃ
ছাতক-গেবিন্দগঞ্জ সড়কে পৌর ট্যাক্স ধার্যকরার প্রতিবাদে দু’দিন ব্যাপী সড়ক অবরোধের বিপক্ষে ফুসে উঠেছে জনতা। গতকাল শুক্রবার দুপুরে কেন্দ্রিয় শহীদ মিনারের সামনে স্থানীয় লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেছে। পৌরট্যাক্স প্রত্যাহারের নামে যাত্রী হয়রানী ও অতিরিক্ত ফোরষ্ট্রোক ভাড়া আদায়ের প্রতিবাদে স্থানীয় লোকজন তীব্র প্রতিবাদ জানায়।

শুক্রবার দুপুরে লেগুনা দিয়ে যাত্রী পরিবহন করার সময় ফোররষ্ট্রোক শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বাঁধা দিলে বিক্ষোব্ধ হয়ে উঠে স্থানীয় লোকজন।

এসময় ফোরষ্ট্রোক শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ঘটনাস্থল ত্যাগ করে চলে যেতে দেখা গেছে। স্থানীয় লোকজনের দাবী, ভাঙ্গা সড়কের অজুহাতে ফোরষ্ট্রোক চালকরা বিভিন্ন সময়ে তাদের ইচ্ছেমত অবৈধভাবে মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করে নিচ্ছে। দিনের পর দিন যাত্রীদের জিম্মী করে তারা আদায় করছে অতিরিক্ত ভাড়া। এছাড়া ষ্ট্যান্ডের নামে শহরের ছাতক মডেল হাইস্কুল মার্কেট থেকে কেন্দ্রিয় জামে মসজিদ পর্যন্ত সড়ক দখল করে অনাকাংখিত যানজট সৃষ্টি করে যাচ্ছে।

যানজটে কারনে ছাতক মডেল হাইস্কুল ও চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে চলাফেরায় বাঁধা গ্রস্থ হচ্ছে। ফোরষ্ট্রোক ভাড়া কমিয়ে আনার জন্য ছাতক অনার্স ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা বারবার মৌখিক ও লিখিতভাবে ষ্ট্যান্ড কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানালেও বিষয়টি তারা আমলে নেয়নি।

এ ছাড়া তারা ৪০টাকার স্থলে ছাতক থেকে সিলেটের ভাড়া ৮০থেকে ১০০টাকা আদায় করছে যাত্রীদের কাছ থেকে। স্থানীয়রা ছাতক থেকে সিলেট পর্যন্ত ৫০ টাকা ভাড়া নির্ধারন ও ষ্ট্যান্ড স্থানান্তর করার জন্য প্রশাসনের প্রতি দাবী জানান। দুপুর ১২টা থেকে লেগুনার মাধ্যমে যাত্রী পরিবহন স্বাভাবিক ছিল। এদিকে দু’দফা বৈঠক করেও সিএনজি-ফোরষ্ট্রোক ডাকা ধর্মঘটের কোন সুরাহা করা সম্ভব হয়নি।

জানা যায়, পৌরসভা কর্তৃক সিএনজি-ফোরষ্ট্রোক ষ্ট্যান্ড লিজ প্রদানের প্রতিবাদে বাংলা নব-বর্ষের প্রথম দিন বৃহস্পতিবার থেকে ছাতক-গোবিন্দগঞ্জ সড়কে ধর্মঘটের ডাক দেয় অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ছাতক শাখার নেতৃবৃন্দ।

যাত্রী দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে সমস্যা নিরসনের লক্ষে পৌর মেয়র আবুল কালাম চৌধুরীসহ পৌর কর্তৃপক্ষ ও অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ছাতক শাখার নেতৃবৃন্দকে নিয়ে স্থানীয় গন্যমান্যদের এক বৈঠক শুক্রবার সকালে শহরের পুরাতন কাষ্টমরোডে অনুষ্ঠিত হয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সহকারী কমিশনার(ভুমি) শেখ হাফিজুর রহমানের উপস্থিতিতে অপর বৈঠকেও বিষয়টি অমিমাংসিত অবস্থায় থেকে যায়। পুরাতন কাষ্টম রোডের লাইমষ্টোন ইম্পোর্টার্স এন্ড সাপায়ার্স গ্রুপের কার্যালয়ে উপজেলা আ.লীগের আহবায়ক আলহাজ্ব আবরু মিয়া তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পৌর সভার মেয়র আবুল কালাম চৌধুরী, ব্যবসায়ী হাজী হেলাল উদ্দিন, লাইমষ্টোন ইম্পোর্টার্স এন্ড সাপায়ার্স গ্রপের প্রেসিডেন্ট আহমদ সাখাওয়াত চৌধুরী সেলিম, জেনারেল সেক্রেটারী সৈয়দ তৌফিক আহমদ ইকবাল, সাবেক ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া মাজকুর পাবেল, কালারুকা ইউনিয়নের চেয়ারম্যান অদুদ আলম, অধ্যাপক হরিদাস রায়, পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী জয়নাল চৌধুরী, মধ্যবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ইলিয়াছ চৌধুরী, পৌরসভার প্যানেল মেয়র তাপস চৌধুরী, আ.লীগ নেতা শাহীন চৌধুরী, পৌর কাউন্সিলর নওসাদ মিয়া, লিয়াকত আলী, দিলোয়ার হোসেন, আছাব মিয়া, মাছ বাজার সমিতির সভাপতি সিরাজ মিয়া, ব্যবসায়ী হাজী দুদু মিয়া, হাজী দুলাল মিয়া, হাজী আজাদ মিয়া, মকবুল আলী বার্নার, হাজী সামছুল ইসলাম, আব্দুল মমিন চৌধুরী, ছালিক মিয়া তালুকদারসহ ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিএনজি চালিত অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ছাতক শাখার সভাপতি বোরহান উদ্দিন জানান, যুগ-যুগ ধরে এখানে ষ্ট্যান্ড পরিচালিত হয়ে আসছে। পৌরসভা গঠনের পরও কখনো ষ্ট্যান্ড ইজারা দেয়া হয়নি। গরীব শ্রেনীর গাড়ি চালকরা পৌর ট্যাক্স প্রদানে অসম্মতি জানিয়েছে বলে তিনি জানান। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভুমি) শেখ হাফিজুর রহমান জানান, পৌর সভার টোল আদায়ের বিষয় নিয়ে আগামী মঙ্গলবার অনুষ্ঠিতব্য বৈঠকে নিস্পত্তির চেষ্টা করা হবে।

মঙ্গলবার পর্যন্ত সড়ক অবরোধ প্রত্যাহার করতে তিনি শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহবান জানান। ছাতক পৌর সভার মেয়র আবুল কালাম চৌধুরী জানান, পৌরকরের উপর চলে পৌরসভার সার্বিক উন্নয়ন। উন্নয়নের সার্থে কর প্রদান পৌরসভায় অবস্থানরত সকলের নৈতিক দায়িত্ব। পৌর শহরে অবস্থিত ষ্ট্যান্ড ইজারার টাকা পৌরসভার উন্নয়নের খাতে ব্যবহার করা হচ্ছে। পৌরসভার উন্নয়নের স্বার্থে নুন্যতম কর প্রদান করে সার্বিক উন্নয়নে শরীক হওয়ার জন্য পরিবহন শ্রমিকদের প্রতি আহবান জানান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: