সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুরগি-ডাল-পেঁয়াজের দাম বেড়েছে, কমেছে সবজির

downloadনিউজ ডেস্ক : টানা চার সপ্তাহ ধরে বৃদ্ধি পাওয়া দামেই এ সপ্তাহে বিক্রি হচ্ছে ডাল। কিছুটা দাম কমেছে সবজির। এদিকে টানা দুই সপ্তাহ ধরে কেজিপ্রতি পাঁচ টাকা হারে দাম বৃদ্ধি পেয়েছে পেঁয়াজের। তবে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে আলু, ও আমদানিকৃত রসুন। কিন্তু দেশি রসুনের দাম কেজি প্রতি বৃদ্ধি পেয়েছে ১০ টাকা।

শুক্রবার (১৫ এপ্রিল) রাজধানীর পাইকারি ও খুচরা বাজারের ক্রেতা-বিক্রেতারা এমন তথ্য জানান।

বিক্রেতারা জানান, আমদানি কমে যাওয়ায় ও চাহিদা বেড়ে যাওয়ায় ফার্মের মুরগির দাম বেড়েছে। তবে বিদেশি পেঁয়াজের আমদানি কমেছে, এ জন্য দেশি পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

এদিকে ক্রেতারা বলছেন, টানা তিন দিন সরকারি ছুটি থাকলে সব সময় দাম কমতো। কিন্তু এবার দেখলাম উল্টো দাম বেড়েছে।

গত সপ্তাহে কেজিপ্রতি ১০ টাকা বৃদ্ধি পাওয়া দামেই এ সপ্তাহে বিক্রি হচ্ছে ডাল। বাজারভেদে মসুরির ডাল (দেশি) ১৭০ টাকা, আমদানি ডাল ১৪০ টাকা এবং ক্যাঙ্গারু ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের থেকে ৫ টাকা বেশি দামে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা এবং আমদানি করা পেঁয়াজ ৩০ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে আলু। প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকায়।

এদিকে গত সপ্তাহের থেকে কেজিপ্রতি ৫ টাকা কমে বিক্রি হচ্ছে সবজি। শিম ৪৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, ঝিঙ্গা ৪০ টাকা, করলা ৪০ টাকা, পটল ৪০ টাকা, শসা ৪০ টাকা, সব ধরনের শাক ২০ টাকা, মিষ্টি কুমড়া (প্রতি ফালি) ২০ টাকা,গাজর ৩০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ধনেপাতা ১০০ টাকা, পেঁপে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কিছুটা দাম বেড়েছে টমেটো ও বেগুনের। টমেটো (পাকা) ৫০ ও (টক) ৪০ টাকা এবং বেগুন (জাতভেদে) ৪০ থেকে ১০০ টাকা। এদিকে টানা তিন সপ্তাহ ধরে রাজধানীর বাজারে ফার্মের মুরগির ডিম (হালি) ৩০ টাকা ও (ডজন) ৯০ টাকা, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে বাজারভেদে (হালি) ৩৫ থেকে ৩৮ টাকায়। গরম বাড়ায় দাম কমেছে হাঁসের ডিমেরও (হালি) ৩৪ টাকা ও (ডজন) ১০২ টাকা। তবে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে দেশি মুরগির ডিম। এর প্রতি হালি ৫০ টাকা ও ডজন ১৫০ টাকা।

এ সপ্তাহে আমদানিকৃত রসুন অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে। প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা দরে। তবে কিছুটা দাম বেড়েছে দেশি রসুনের। প্রতিকেজি রসুন (দেশি) মানভেদে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

পয়লা বৈশাখ উপলক্ষে এ সপ্তাহে কিছুটা বাড়তি দামে বিক্রি হচ্ছে ফার্মের মুরগি। ব্রয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ টাকা আর লেয়ার কেজি প্রতি ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আকারভেদে দেশি মুরগি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা দরে। যা গত সপ্তাহে সর্বোচ্চ ২৮০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। আর পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকা থেকে ২৬০ টাকা দরে।

আগের দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। এ সপ্তাহে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪২০ টাকা কেজি দরে। আর খাসি বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজিতে।

তবে রাজধানীর বাজারে মাছের কিছুটা সঙ্কট দেখা দিয়েছে। মাছ বিক্রেতারা জানান, মাছের প্রজনন সময় বৈশাখ মাস। নতুন পানিতে মাছ ডিম ছাড়ে। যে কারণে নদীর মাছের আমদানি কমেছে।

গত সপ্তাহের থেকে কেজিপ্রতি ৫০ থেকে ১০০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে সাদা মাছ। রুই মাছ (ছোট) বিক্রি হচ্ছে ২৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হয়েছে। রুই (বড়) ৩৪০ টাকা, কাতল (ছোট) ২৫০ টাকা ও (বড়) ৩৫০ টাকা এবং চিংড়ি (ছোট) ৫০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: