সর্বশেষ আপডেট : ৮ মিনিট ২৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে উচ্ছাস-উন্মাদনায় বর্ষবরণ

resized-220160414105722ডেইলি সিলেট ডেস্ক:
বিভাগীয় নগরী সিলেটে সূর্য উদয়ের সঙ্গে শতকণ্ঠে ‘এসো, এসো, এসো হে বৈশাখ/তাপস নিঃশ্বাস বায়ে…’ গানে বর্ষবরণ করা হয়েছে। ১৪২৩ বঙ্গাব্দকে বরণ করতে পহেলা বৈশাখের সকালে নানা আয়োজনের মঙ্গল শোভাযাত্রাতে বাদ্যযন্ত্র-হর্ষধ্বনির তালে উচ্ছ্বাস-উন্মাদনায় মেতে উঠে সকলে।

পাল তুলে চলা নৌকার হাল ধরেছেন জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধারা। পালকি কাঁধে গায়ের বধূকে নিয়ে যাচ্ছে বেহারার দল। আর প্রজনন মৌসুমে যেন জাতীয় মাছ জাটকা ও মা ইলিশ রক্ষায় ডিসপ্লে নিয়ে শোভাযাত্রায় অংশ নেয় শিশু-কিশোররা।

বৃহস্পতিবার আবহমান বাংলার শাশ্বত চিরন্তন র্বষবরণের নানা আয়োজনের মধ্যে রয়েছে- আনন্দলোকের ঐতিহ্যবাহী বর্ষবরণ উৎসব। শ্রীহট্ট সংস্কৃত কলেজ প্রাঙ্গণে সকাল ৭টা থেকে শুরু হয়েছে এ উৎসব। এবারের বর্ষবরণ উৎসব-১৪২৩ এর উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. আরশ আলী। অনুষ্ঠানে আনন্দলোকের শিক্ষার্থীদের পাশাপাশি সংগীত-নৃত্য-আবৃত্তি পরিবেশন করবেন বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা, সিলেট, গীতবিতান বাংলাদেশ, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ সিলেট, নৃত্যশৈলী, সিলেট আর্ট অ্যান্ড কালচারাল একাডেমি, দ্বৈতস্বর, সুরাঞ্জলি, সারেগামাপা, তারুণ্যসহ সিলেটের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।
বিভিন্ন চিত্রাঙ্কন প্রতিযোগীতার মধ্যে রয়েছে- জেলা প্রশাসনের উদ্যোগে শিশু-কিশোরদের হাতের লেখা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা।সিলেট সিটি করপোরেশনের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলার চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলার উদ্যোগে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে। সাংস্কৃতিক সংগঠন শ্রুতি-মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোন এর সহযোগিতায় পহেলা বৈশাখের দিনে সিলেট ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের সুবিদবাজারস্থ প্রাথমিক ক্যাম্পাসে সকাল সাড়ে ৬ টায় দিনব্যাপী এ উৎসব শুরু হয়েছে। উৎসবের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিজন ভবতোষ রায় বর্মণ।

নববর্ষে নতুনভাবে সবকিছুকে বরণে সিলেটের সর্বোচ্চ বিদ্যাপিঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পুরোদমে চলছে অনুষ্ঠান। মঙ্গল শোভাযাত্রা, দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান, ঘুড়ি উড্ডয়ন, বর্ষপঞ্জি’র মোড়ক উন্মোচন, বৈশাখী মেলা, ফানুস উত্তোলনের মধ্য দিয়ে বাংলা বছরের প্রথম দিন উদযাপন করছে সবুজ ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও সংশ্লিষ্টরা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর স্বেচ্ছাসেবী সংগঠন ‘ক্বীন’ আয়োজন করেছে ‘ক্বীন বৈশাখী উল্লাস ১৪২৩’। মানুষের মনের রঙ যেন হাতে, গালে প্রকাশ পায় সেজন্য ক্বীনের এ আয়োজনে থাকছে মেহেদী ও আল্পনা উৎসব। এছাড়াও পিঠাপ্রিয় বাঙালির পিঠা খাওয়ার শখ মিটানোর জন্য রয়েছে বিভিন্ন রকমের পিঠার আয়োজন যেমন-শুটকি পিঠা, বিস্কুট পিঠা, গোলাপ ফুল পিঠা, পাপন পিঠা-পুলির আয়োজন রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: