সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমিকম্পে বিভিন্ন স্থানে ক্ষয়ক্ষতি

image6-696x522নিউজ ডেস্ক:
ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় শক্তিশালি ভূকম্পন অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটের দিকে প্রথমে মৃদু ও জোরালো ভূকম্পন হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯। এ সময় ছোট-বড় প্রায় সব ভবনই কেঁপে ওঠে।

সন্ধ্যাকালীন কাজের ব্যস্ততায় ভূমিকম্প টের পেতে একটু দেরি হলেও কম্পনের মাত্রা বেড়ে গেলে নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই বহুতল ভবন থেকে সিঁড়ি বেয়ে দৌড়ে নিচে নেমে আসে খোলা রাস্তায়। চারদিকে শুরু হয় আতঙ্কিত মানুষের ছোটাছুটি। ভূমিকম্পের স্থায়ীত্বকাল ছিল দেড় মিনিট।

রাজধানীর পাশাপাশি দেশের বিভিন্ন জেলাতে এ ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালি এ ভূমিকম্পে নানাস্থানে বেশ কয়েকটি ভবন হেলে পড়েছে, কিছু ভবনে তৈরি হয়েছে ফাঁটল। ভূমিকম্পে সারাদেশে প্রায় অর্ধশত মানুষের আহত হওয়ার খবর পাওয়া গেছে। সাভারে বিভিন্ন ভবন থেকে নামতে গিয়ে ৪০ জন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে হুড়োহুড়িতে ঢাবি শিক্ষার্থী, অন্তঃসত্ত্বাসহ চারজন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। আহতরা হলেন- বৃষ্টি আক্তার (১৮), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র তারিকুল ইসলাম ওরফে তারেক (২৫), অন্তঃসত্ত্বা গৃহবধূ নাসরিন আক্তার (৩৮) ও মো. সাঈদ। এদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শক্তিশালী ভূমিকম্পে বন্দর নগরী চট্টগ্রামের মাঝিরঘাট এলাকার সিম্ফনি গার্মেন্টসে আতঙ্কিত হয়ে নামতে গিয়ে তিনজন শ্রমিক আহত হয়েছেন। নগরীর হকার্স মার্কেটের বিপরীতে অবস্থিত বিএম সুপার মার্কেটের ভবনটি পাশের সিদ্দিক শপিং কমপ্লেক্সে হেলে গেছে। নগরীর ঝাউতলা এলাকায় টাইটানিক বিল্ডিং নামে একটি ভবন পাশের একটি ভবনে হেলে পড়ার খবর পাওয়া গেছে।
অপরদিকে, একই সময়ে ভারত, মিয়ানমার, নেপাল ও পাকিস্তানেও ভূমিকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল মিয়ানমার। সেখানে ৬ দশমিক ৯ মাত্রায় ভূমিকম্পন অনুভূত হয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, নাটোর, নেত্রকোনা, রাজশাহী, ফেনী, সিলেট, ঝিনাইদহ, কিশোরগঞ্জ, বরিশাল, ভোলা, নোয়াখালী, পিরোজপুর, মঠবাড়িয়া, নীলফামারী, কুমিল্লা, ময়মনসিংহ, মুন্সগঞ্জ, বাগেরহাট, শরীয়তপুর, টাঙ্গাইল ও গাজীপুরে ভূমিকম্পন অনুভূত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৪২০ কিলোমিটার দূরে মিয়ানমারে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: