সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশরের পক্ষে ‘দূতিয়ালীতে’ তুরস্ক সফরে সৌদি রাজা সালমান

139851_1আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি সম্মেলনে সংস্থার (ওআইসি) শীর্ষ সম্মেলনে যোগ দিতে তুরস্ক সফরে গেছেন সৌদি রাজা সালমান বিন আবদুলআজিজ।

রাজা সালমানকে স্বাগত জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

গত বছরের শুরুতে সৌদি রাজার আসনের বসার পর এটিই সালমানের প্রথম তুরস্ক সফর।
মিশরের পাঁচ দিনের সরকারি সফর শেষে মঙ্গলবার তিনি আঙ্কারা পৌঁছান।

বৃহস্পতি ও শুক্রবার ইস্তাম্বুলে ইসলামি সম্মেলনে সংস্থার শীর্ষ সম্মেলনে অনুষ্ঠিত হবে। এর আয়োজক তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

রাজা সালমানের এ সফরে মুসলিম বিশ্বের দুটি প্রভাবশালী দেশ তুরস্ক ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক আরো জোরালো হবে বলে আশা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে মিশরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসির সরকারের সাথে তুরস্কের সম্পর্ক জোড়া লাগাতে দূতিয়ালী করবেন রাজা সালমান। এজন্যই আগেভাগেই তিনি তুরস্ক সফরে এসেছেন।

দা মিডল ইস্ট অ্যান্ড আফ্রিকান রিসার্চার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক জাকারিয়া কুরসুন বলেন, ‘তুরস্ক ও মিশরের মধ্যে সহযোগিতা থাকলে তাতে দুটো দেশই লাভবান হবে। আমার মনে হয় এক্ষেত্রে সৌদি আরব মধ্যস্ততাকারীর ভূমিকা রাখতে পারে।’

তবে সাকারিয়া ইউনিভার্সিটির মিডল ইস্ট ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক কামাল ইনাত বলেন, মিশরের সাথে সম্পর্কের উন্নতির জন্য তুরস্ক তার মৌলিক নীতি বিসর্জন দিতে আগ্রহী নয়।

‘ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির অন্তরীণ অবস্থা, মৃত্যুদণ্ড নীতির পরিবর্তন এবং মুসলিম ব্রাদারহুডকে রাজনীতি করার সুযোগ না দিলে আমার মনে হয় না যে মিশরের সাথে তুরস্কের সম্পর্ক সম্ভব।’

মিশরের ইতিহাসে প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতা গ্রহণের মাত্র এক বছরের মাথায় বন্দুকের নলের মাথায় উৎখাত করার পর থেকে আঙ্কারা ও কায়রোর সম্পর্কের চরম অবনতি ঘটে।

তুরস্ক মিশরে গণতন্ত্র এবং মিশরীয় জনগণের মুক্তির পক্ষে জোরালো অবস্থান নিয়েছে।

তুরস্ক বারবারই বলছে, তারা গণতন্ত্রের পথকে বিনাশকারী সামরিকতন্ত্রের বিরুদ্ধে। আর ২০১৩ সালে জুলাই মাসে মুরসিকে উৎখাতের মাধ্যমে মিশরে উর্দিতন্ত্রই প্রতিষ্ঠিত হয়েছে।

সূত্র: আনাদলু এজেন্সি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: