সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর কিছু ভূমিকম্প!

full_2063605211_1460568467ডেইলি সিলেট ডেস্ক:: ভূ-অভ্যন্তরে শিলায় শক্তির সঞ্চয় ঘটার ফলে ভূ-পৃষ্ঠ ক্ষনিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষনস্থায়ী কম্পনকে ভূমিকম্প বলে। কম্পন-তরঙ্গ থেকে যে শক্তির সৃষ্টি হয়, তা ভূমিকম্পের মধ্যমে প্রকাশ পায়।

এই তরঙ্গ ভূ-গর্ভের কোনো নির্দিষ্ট অঞ্চলে উৎপন্ন হয় এবং উৎসস্থল থেকে চতুর্দিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্প সাধারণত কয়েক সেকেণ্ড থেকে এক/দু-মিনিট স্থায়ী হয়। মাঝে মাঝে কম্পন এত দূর্বল হয়, তা অনুভব করা যায় না। কিন্তু শক্তিশালি ও বিধ্বংসী ভূমিকম্পে ঘর-বাড়ি ও ধন-সম্পত্তির ব্যপক ক্ষয়ক্ষতি হয় এবং অসংখ্য প্রাণহানি ঘটে। এখন পর্যন্ত ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫, যা ১৯৬০ সালে হয়েছিল চিলিতে।

পৃথিবীতে ঘটে গেছে এরকম কিছু ভয়াবহ ভূমিকম্পের ঘটনা। এগুলোর মধ্যে কয়েকটি ভূমিকম্পের কথা নিচে তুলে ধরা হল:

১. ভালদিভিয়া, চিলি:
১৯৬০ সালে ভয়াবহ এক ভূমিকম্পে কেঁপেছিল চিলি। প্রায় ৯ দশমিক ৫ মাত্রার প্রলয়ঙ্করী ভূমিকম্প আঘাত হেনেছিল চিলিতি। এ পর্যন্ত পৃথিবীতে সংঘটিত ভূমিকম্পগুলোর মধ্যে রিখটার স্কেলে সবচেয়ে বেশি মাত্রা ছিল চিলির ভালদিভিয়া অঞ্চলের ওই ভূমিকম্পটির।

বিজ্ঞানীদের মতে, প্রায় এক হাজার পারমাণবিক বোমার সমান ভয়াবহ ছিল ভূমিকম্পটি। ভালদিভিয়া ছাড়াও পার্শ্ববর্তী হাওয়াই দ্বীপেও আঘাত হেনেছিল সেটি। প্রাথমিক ধাক্কাতেই প্রায় ছয় হাজার মানুষ মারা যায় ওই ভূমিকম্পে এবং এক বিলিয়ন ডলার সমপরিমাণ আর্থিক ক্ষতি হয়।

২. প্রিন্স উইলিয়াম সাউন্ড, আলাস্কা:
১৯৬৪ সালের ২৭ মার্চ যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের প্রিন্স উইলিয়াম সাউন্ডে ৯ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়। ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে নিহত হন ১২৮ জন। এ ভূমিকম্পে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩১১ মিলিয়ন মার্কিন ডলারে।

৩. সুমাত্রা, ইন্দোনেশিয়া:
২০০৪ সালের ২৬ মার্চ দক্ষিণ এশিয়া ও পূর্ব আফ্রিকায় ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অাঘাত হানে। এ ভূমিকম্পে দুই লাখ ২৭ হাজার ৯০০ জন নিহত হন। এছাড়াও ১৪টি দেশে ১৭ লাখ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়। অনেক মৃতদেহই উদ্ধার করা সম্ভব হয়নি। মৃতের সংখ্যা নিরূপণ করতে কয়েক মাস সময় লেগে যায়। প্রাণহানির দিক থেকে এটিই এখন পর্যন্ত সবচেয়ে অভিশপ্ত ভূমিকম্প ছিল।

৪. সেন্দাই, জাপান:
২০১১ সালের ১১ মার্চ জাপানে আঘাত হানে ৯ মাত্রার একটি ভূমিকম্প। মাত্র কয়েক বছর আগে সংগঠিত এই ভূমিকম্পের কথা আমাদের অনেকেরই হয়তো মনে আছে কারণ এই ভূমিকম্পে সৃষ্ট সুনামির ফলে ক্ষতিগ্রস্থ হয়েছিল জাপানের একটি পারমাণবিক চুল্লী ও সমুদ্র উপকূলীয় একটি শহর ভেসে যায়।

চুল্লীটি থেকে ছড়িয়ে পড়েছিল ইউরেনিয়াম এবং থোরিয়ামের তেজস্ক্রিয়তা। জাপানে ঘনঘন ভূমিকম্প হয় বলে তারা তাদের স্থাপনাগুলো ভূমিকম্প সহনশীল করেই তৈরি করে। কিন্তু এটি জাপানের ইতিহাসের অন্যতম ভয়াবহ একটি ভূমিকম্প।

৫. কামচাটকা, রাশিয়া:
১৯৫২ সালের ৪ নভেম্বর সৃষ্টি হয় এই ৯ মাত্রার ভূমিকম্প। এর ফলে সৃষ্টি হয় আট মিটার উঁচু জলোচ্ছাস বা সুনামি। তবে সৌভাগ্যবশত এ ভূমিকম্পেও হতাহতের তেমন কোন ঘটনা ঘটেনি যদিও আর্থিক ক্ষতি হয়েছিল ব্যাপক। কামচাটকা উপদ্বীপ ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। তিন হাজার মাইলজুড়ে অনুভূত হয়েছিল এই ভূকম্পন, যা রাশিয়ার দূরপ্রাচ্য ও হাওয়াই দ্বীপপুঞ্জে অনুভূত হয়েছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: