সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৩০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাময়িকভাবে যে সকল বিয়ে অবৈধ

Bibaho-Top20160412102226নিউজ ডেস্ক:
জীবন ও যৌনতার অকাট্য বাস্তবতাকে ইসলাম অকপটে স্বীকার করে। তাই পাশবিক চিন্তা ও বিশৃঙ্খলামুক্ত সমাজ গঠনে বিয়ের গুরুত্ব অত্যধিক। কিছু কিছু ক্ষেত্রে সাময়িকভাবে বিয়ে অবৈধ। যা তুলে ধরা হলো-

ক. একই সঙ্গে দুই বোনকে বিয়ে করা কুরআনের বিধান অনুযায়ী হারাম। কিন্তু যদি স্ত্রীর মৃত্যু হয় অথবা অন্য কোনো কারণে বিয়ে ছিন্ন হয়ে যায় তবে স্ত্রীর বোনকে বিয়ে করতে কোনো নিষেধ নেই।

খ. মুশরিক নারী ও পুরুষের সঙ্গে মুসলিম নারী পুরুষের বিয়ে বৈধ নয়। তবে যদি মুশরিক নারী বা পুরুষ ইসলাম গ্রহণ করে তবে বিয়েতে কোনো বাধা নেই।

গ. তিন তালাকের মাধ্যমে বিয়ে বিচ্ছেদ হলে, পুনরায় স্ত্রী হিসেবে গ্রহণ করতে চাইলে ঐ নারীর অন্যত্র বিয়ে সম্পাদনপূর্বক তালাকপ্রাপ্তা না হওয়া পর্যন্ত প্রথম স্বামীর সঙ্গে পুনরায় বিয়ে হারাম। যদি দ্বিতীয় স্বামী স্বেচ্ছায় বিয়ে বিচ্ছেদ ঘটায় তবে ঐ নারী প্রথম স্বামীর জন্য বৈধ।

ঘ. যে নারী কোনো পুরুষের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ, এ বন্ধন থাকাকালীন অন্য কোনো পুরুষের সাথে তার বিয়ে অবৈধ।

ঙ. মানুষ কোনো মানুষের মালিকানায় থাকলে অর্থাৎ দাস কারো মালিকানায় থাকলে তার সঙ্গে কোনো মহিলার বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়া অবৈধ। যদি দাস স্বাধীনতা লাভ করে তবে বিয়ে বৈধ। ঠিক দাসীর ক্ষেত্রেও তাই প্রযোজ্য।

বর্তমান সময়ে আমাদের সমাজে এমন অনেক লোক রয়েছে, যারা দুই বোনকে একত্রে বিয়ে করে থাকে। স্ত্রীকে তালাক দিয়ে দ্বিতীয় বিয়ে ব্যতিত আবার বিয়ে করে, মুসলিমরা মুশরিকদেরকে অহরহ করেছে, স্বামী থাকতে অন্য আরেকজনকে স্বামী হিসেবে গ্রহণ করছে। যা ইসলামি শরিয়তে কঠোরভাবে নিষিদ্ধ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত ইসলামি শরিয়তের বিষয়গুলোর প্রতি খেয়াল রেখে বিয়ে-শাদীতে যথাযথ ব্যবস্থা গ্রহণের তাওফিক দান করুন। আমিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: