সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমিকম্পে সিলেটের আতংকিত মানুষ রাস্তা আর দালানের ছাদে আশ্রয় নিয়েছিল

12961486_1308824229133822_5128135636521861531_nনিজস্ব প্রতিবেদক ::
হঠাৎ কম্পন শুরু হয়। তখন মাত্রা ছিল কিছুটা কম। সময় তখন সন্ধ্যা ৭টা ৫৫ মিনিট। প্রায় এক মিনিট পর ঝাকুনির মাত্রা বাড়তে থাকে। তখনও সিলেট শহরের লোকজন ছিল অনেকটা স্বাভাবিক। কর্মব্যস্ত লোকজন বুঝে উঠার আগেই কাঁপনের মাত্রা বাড়তে থাকে।

শুরু হয় দৌঁড়ঝাপ। বিভিন্ন দালানে থাকা ব্যবসায়ী, ক্রেতা, অফিসের প্রয়োজনে কর্মব্যস্ত সাধারণ মানুষ, নারী ও শিশু দৌঁড়াতে দৌঁড়াতে রাস্তায় বেরিয়ে পড়েন। উচু দালানে থাকা লোকজন বিশেষ করে ৭ থেকে ১০ তলায় বসবাসরত অনেকে ভবনের ছাদে আশ্রয় নেন।

রাস্তায় হুড়োমুড়ি দিয়ে জড়ো হন লোকজন। মনে হচ্ছিল, বিশাল জনসভায় জনস্রোত নেমেছে। সবার চোখে-মুখে আতংকের ছাপ। আল্লাহ আকবার, ওহ গড ইত্যাদিসহ বিভিন্ন দোয়া দুরূদ ধ্বনিত হচ্ছিল সবার মুখে।

কম্পন প্রায় আড়াই থেকে তিন মিনিট স্থায়ী ছিল। তবুও সবার মধ্যে আতংক, কারো চোখে অশ্রুজল। চারিদিকে তাকিয়ে আছেন, কোথাও দালান ভেঙ্গে পড়ছে কি না। তখন জিন্দাবাজার এলাকায় একটু জোরে শব্দ হলে আতংক আরো ছড়িয়ে পড়ে। ছাদে থাকা লোকজন নিচের দিকে, আবার অন্য ছাদে তাকিয়ে আছেন। অনেক্ষণ পরও কেউ কেউ বলছেন- ‌‌’এখনও ভুমিকম্প হচ্ছে।’

ভুমিকম্প চলাকালে অনেকেই বাড়িতে থাকা মা-বাবা, ভাই-বোন, স্ত্রী, ছেলে-মেয়ের কাছে ফোন শুরু করেন। কিন্তু, এতক্ষণে মোবাইলের ইন্টারনেট পরিসেবা সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সংযোগ না পেয়ে হতাশা আরো বেড়ে গেছে। তবে কিছুক্ষণ পর সংযোগ পেয়ে শুরু হয় যোগাযোগ। পরে কিছুটা শান্ত হন সবাই।

সিলেটসহ সারাদেশে তীব্র ভূকম্পন অনুভূত হয়। ভূতাত্ত্বিক জরিপ ও পর্যবেক্ষণ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী মায়ানমারের মাওলেক শহরের ৭৪ কিলোমিটার দক্ষিণ-পূর্ব বাংলাদেশ-ভারত-বার্মা সীমান্ত সংলগ্ন এলাকায় ছিল এর উৎপত্তিস্থল। ১৩৪ কিলোমিটার গভীর থেকে উৎপত্তি হওয়া এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৯।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: