সর্বশেষ আপডেট : ৫৭ মিনিট ২ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রে ভূয়া শিক্ষার্থীদের ধরতে এফবিআই’র ভুয়া বিশ্ববিদ্যালয়

northerপ্রবাস ডেস্ক:
যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের ধরতে নতুন এক ফাঁদ পেতেছে কেন্দ্রিয় গোয়েন্দা তদন্ত সংস্থা (এফবিআই)। স্বল্পোন্নত দেশের থেকে মানুষ আবাস গাড়তে চায় যুক্তরাষ্ট্রে। সে কারনে অনেকেই ছাত্র হিসেবেও আসতে চান এদেশে। এ কাজে জড়িয়ে থাকে স্টুডেন্ট ভিসা বা অভিবাসন জালিয়াতি চক্র। এই চক্রের লোকজনকে ধরতে যুক্তরাষ্ট্রে নর্দার্ন নিউজার্সি এলাকায় একটি ভুয়া বিশ্ববিদ্যালয় গড়ে তোলেন এফবিআই। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি পরিচালিত এই ভুয়া বিশ্ববিদ্যালয়ের নাম ইউনিভার্সিটি অব নর্দার্ন নিউজার্সি। গত ২০১২ সালে তৈরি হওয়া এ বিশেবিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা আসলে ছিলেন ছদ্মবেশী এফবিআই এজেন্ট। এজন্য তারা একটি ওয়েবসাইটও তৈরি করেছিলেন। প্রায় ৪ বছরের এই অভিযান শেষে তারা অভিবাসন চক্রের সাথে জড়িত ২১ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হন। এদিকে যুক্তরাষ্ট্রের সরকারি এক তথ্যে জানা যায়, বর্তমানে ১ দশমিক ২ মিলিয়ন বিদেশি শিক্ষার্থী রয়েছেন যুক্তরাষ্ট্রে। এদের অধিকাংশের কাছ থেকেই সেই জালিয়াতিচক্রটি আদায় করেছে প্রায় ৭ দশমিক ৪ মিলিয়ন ডলার।

এফবিআই কর্মকর্তারা বলেছেন, এই বিশ্ববিদ্যালয়ের যে আসলে অস্তিত্ব নেই সেটা অভিযুক্তরা জানতেন কিন্তু এটা যে এফবিআইয়ের একটা ফাঁদ সেটা তারা বোঝেন নি। এই চক্রের লোকেরা শিক্ষার্থী ভিসার প্রলোভন দেখিয়ে প্রায় হাজারেরও বেশি মানুষের সাথে প্রতারণা করেছে, তাদের কাছ থেকে হাতিয়েছে প্রচুর টাকা। তালিকায় যে সমস্ত ছাত্রছাত্রীদের নাম উঠেছে তারা সবাই চীন ও ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে চাইছিল। তবে এ বিষয়টি জানাজানি হওয়ায় অনেকেই এখন সতর্কতা অবলম্বন করছেন বলে জানা যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: