সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় ব্যক্তি উদ্যোগে নির্মিত হচ্ছে দেশের প্রথম স্পোর্টস এন্ড আর্টস মিউজিয়াম

daily sylhet Kulaura sports and arts newsহাবিবুর রহমান ফজলু::
মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় নির্মিত হচ্ছে দেশের প্রথম স্পোর্টস এন্ড আর্টস মিউজিয়াম। কুলাউড়ার কৃতি সন্তান ও দেশের বরণ্যে অ্যাথলেট সাঈদ উর রব নিজের অর্থায়নে এই মিউজিয়ামটি নির্মাণ করছেন।

উপজেলার গাজীপুর চা বাগানের মনোরম পবিবেশের কাছে ৩ একরেরও বেশি জমি কিনে তাতে একটি স্পোর্টস এন্ড আর্টস মিউজিয়াম নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করেন কুলাউড়ার কৃতি সন্তান ও দেশের বরণ্যে অ্যাথলেট সাঈদ উর রব। গত বছর ২০১৫ সাল থেকে সেই মিউজিয়ামের নির্মাণ কাজ শুরু করেন। কাজ চলছে দ্রুত।
সংশ্লিষ্টরা জানান, চলতি বছরে মূল ভবনের নির্মাণ কাজ শেষ হবে। শুধুমাত্র মূল ভবনের নির্মাণ কাজের ব্যয় হচ্ছে কয়েক কোটি টাকা। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। তাতে মোট ব্যয় হবে ৫ কোটি টাকারও বেশি।

এই মিউজিয়ামে দেশ বিদেশের খ্যাতনামা প্রয়াত ও বর্তমান ক্রীড়াবিদদের (ক্রিকেটার, ফুটবলার ও অ্যাথলেটদের) ব্যবহৃত অনেক দুর্লভ জিনিসপত্র, অটোগ্রাফ, ছবি ও বই থাকবে। শুধু ক্রীড়াবিদদের পাশাপাশি বিভিন্ন দেশের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক নানা তথ্যবহুল বই ও নিদর্শণ স্থান পাবে।

371014e6-c97e-4db4-b21e-feabe419c50dমূল ভবনের সাথে থাকবে কনফারেন্স রুম, কফি হাউজ। মিউজিয়াম এলাকার মধ্যে নির্মিত হবে অত্যাধুনিক কটেজ। সামনে খেলাধুলার জন্য গ্রাউন্ড, শিশুদের জন্য পৃথক বিনোদনের ব্যবস্থা থাকবে। পুরো প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে ৩ বছর। সাধারণ মানুষের পাশাপাশি প্রতিবন্ধিদের এই যাদুঘরটি পরিদর্শণের উপযোগি করে নির্মাণ করা হচ্ছে।

১৯৫৮ সালে কুলাউড়া উপজেলায় জন্মগ্রহণকারী কৃতি ক্রীড়াবিদ সাঈদ উর রব ১৯৭৭ সালে ন্যাশনাল এ্যাথ চ্যাম্পিয়ানশীপে শটপুটে ৪র্থ এবং ডিসকাস থ্রো-তে ৩য়, ১৯৭৮ সালে প্রথম বাংলাদেশ অলিম্পিকে শটপুটে ২য় এবং ডিসকাসে ১ম, ১৯৭৯ সালে ন্যাশনাল এ্যাথ চ্যাম্পিয়নশীপে শটপুটে ২য় এবং ডিসকাসে ১ম, ১৯৮০ সালে দ্বিতীয় বাংলাদেশ অলিম্পিকে শটপুটে ১ম ও ডিসকাসে ১ম, ১৯৮১ সালেন্যাশনাল এ্যাথ চ্যাম্পিয়নশীপে শটপুটে ১ম ও ডিসকাসে ১ম এবং একই ধারাবাহিকতায় ১৯৮২, ১৯৮৩ ও ১৯৮৪ সালে দুটি ইভেন্টে ১ম স্থান লাভ করেন।

১৯৮৮ সালেও ন্যাশনাল এ্যাথ চ্যাম্পিয়নশীপে ১ম হন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও সুর্যসেন হলের তিনি কয়েকবারের চ্যাম্পিয়ন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে “ব্লু’ পদকে ভুষিত এই ক্রীড়াবিদ শটপুট ও ডিসকাস ছাড়াও কুস্তিতে ১৯৮০ ও ১৯৮১ সালে বাংলাদেশ হ্যাভিয়েট চ্যাম্পিয়ান এবং বডি বিল্ডিংয়ে মি. ঢাকা (হ্যাভিয়েট) হন।

d6d9bb42-1358-49f3-83a5-53a01a91d9c3আন্তর্জাতিক পর্যায়ে ১৯৭৯ সালে মেক্রিকোতে, ১৯৮০ সালে তুর্কীতে এবং ১৯৮৩ সালে কুয়েতে বিভিন্ন খেলায় অংশ নেন। ১৯৮৮ সালে খেলাধুলা থেকে অবসর নিয়ে পাড়ি জমান স্বপ্নের দেশ আমেরিকায়। সেখানে সাপ্তাহিক ঠিকানা’র সম্পাদক হিসেবে সাংবাদিকতার সাথে যুক্ত হন।

সাম্প্রতিককালে বেশিরভাগ সময়ই নিজের জন্মমাটি কুলাউড়ায় কাটছে। দেশ ও কুলাউড়ার কথা চিন্তা করেই ব্যতিক্রম কিছু করার জন্য, যেহেতু তিনি একজন ক্রীড়াবিদ তাই সেই অঙ্গনকে সমৃদ্ধ করতে এই স্পোর্টস এন্ড আর্টস মিউজিয়ামের কাজ শুরু করেন। কুলাউড়ার কৃতি সন্তান ও দেশের বরণ্যে অ্যাথলেট সাঈদ উর রব মিউজিয়ামটি নিয়ে এখনই মুখ খুলতে নারাজ। তিনি জানান, দেশের মানুষের জন্য ব্যতিক্রমী কিছু থাকবে। সময় হলেই আনুষ্ঠানিকভাবে সব জানাবেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: