সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাল্টাপাল্টি কর্মসূচি : কথায় কথায় ধর্মঘট, জনজীবন অচল করে ক্ষমতার দাপট দেখাচ্ছে দুই পক্ষ

1. daily sylhet cng news dhormoghot sylhetনিজস্ব প্রতিবেদক::
তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ, রক্তারক্তি, ধর্মঘট- এটা পরিবহন সংশ্লিষ্ট সংগঠনগুলোর দীর্ঘদিনের ইতিহাস। এবার সেক্ষেত্রে যোগ হয়েছে সিএনজি ফিলিং স্টেশনও। দেশের নাগরিকদের নিত্য চলাচলের যানবাহন বন্ধ করে দিয়ে হঠাৎ করে তাদের এমন সিদ্ধান্তে জনগণের ভোগান্তি নিয়ে যাচ্ছে চরমে। কিন্তু, নিজেদের স্বার্থে তাদের কাকতালিয় এমন হটকারি সিদ্ধান্তের ব্যাপারে প্রশাসনও অনেকটা অসহায় হয়ে পড়েছে।

২০১৫ সালের শেষদিকে সিলেটে সিএনজি অটোরিকশা এবং যাত্রীবাহী বাস পরিবহন শ্রমিক ও মালিকদের পাল্টাপাল্টি কর্মসূচির বিভাগজুড়ে ভোগান্তি সৃষ্টি করে। তখন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন তাদেরকে বিভিন্ন আশ্বাস দিয়ে আপাতত শান্ত করার চেষ্টা করে। সেসময় সিলেটের আঞ্চলিক সড়ক ও মহাসড়কের যাত্রীরা বিপাকে পড়েন। সিলেটে আসা দেশের বিভিন্ন প্রান্তের লোকজন জরুরি প্রয়োজনেও ঢাকায় ফিরতে পারেননি।

মহাসড়কে সিএনজি অটোরিকশা চলাচলে সরকারের নিষেধাজ্ঞার পর সিএনজি-অটোরিকশা মালিক-শ্রমিকরা ঐক্যবদ্ধভাবে ধর্মঘটের ডাক দেন। তখন বাস পরিবহন শ্রমিকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশ তাদের সংঘর্ষ থামাতে গিয়ে বেশ হিমশিম খেতে দেখা যায়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সিলেটে সিএনজি অটোরিকশা ধর্মঘটের ডাক দেওয়া হয়। অনেক নাটকীয়তার পর জনস্বার্থে প্রশাসনের জোর প্রচেষ্টা ও আন্দোলনকারিদের দাবি মেনে নিতে বাধ্য হয়। আশ্বাস দিলেই তখন আন্দোলনকারিরা ধর্মঘট প্রত্যাহার করে। যা সচরাচর ঘটতে দেখা যায়।

তবে, কখনো কখনো শ্রমিকদের এসব কর্মসূচি দিতে বাধ্য হয়। শ্রমিক নেতারা অভিযোগ করেন- আমরা শ্রমিক বলেই আমাদের কোন দাবির প্রতি প্রশাসন কর্ণপাত করে না। বারবার দ্বারস্থ হয়ে অবশেষে কর্মসূচি দিতে বাধ্য হই।

সর্বশেষ সোমবার সিলেটের দক্ষিণ সুরমায় একটি সিএনজি ফিলিং স্টেশনে হামলার ঘটনা ঘটে। এর সূত্র ধরে মঙ্গলবার সিলেটে সিএনজি স্টেশন ও পেট্রোল পাম্প মালিক সমিতি ধর্মঘটের ডাক দেয়। এ কারণে সিলেটের জনজীবন অনেকটা অচল হয়ে পড়ে। মঙ্গলবার সিলেট জেলা ব্যাপী সিএনজি গ্যাস স্টেশন ও পেট্রোল পাম্প বন্ধ থাকার কারণে গ্যাস ও পেট্রোল পায়নি যানবাহনগুলো।

এতে সড়কগুলোতে যান চলাচল সীমিত হয়ে পড়ে। জনজীবনে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। রাস্তায় পয়েন্টে পয়েন্টে জনজট দেখা দেয়। রোদ্দর দুপুরে প্রচন্ড গরমে অতিষ্ঠ স্কুল ফেরত শিশু, পেশাজীবী, জীবনযুদ্ধে থাকা বৃদ্ধও পায়ে হেটে পাড়ি দেন দীর্ঘ পথ। এ সুবাদে ভাড়াকাটার ক্ষেত্রে কিছু অমানবিক আচরণ লক্ষ্য করা যায় রাস্তায় বের হওয়া গাড়ির চালকদের কাছ থেকে। তবে, সবক্ষেত্রে যাত্রীরা ছিলেন অসহায়।

এদিকে, বুধবার থেকে সারা দেশে তেল-গ্যাস উত্তোলন, পরিবহন, মজুদ ও বিক্রিতে ধর্মঘটের ডাক দিয়েছে ৪টি সংগঠন। বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটার্স, এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করেছেন।

আর, পরিবহন শ্রমিকদের উপর মামলা, সিএনজি স্টেশন ও পেট্রোল পাম্প মালিক সমিতির ধর্মঘট প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের হুমকি দিয়েছে পরিবহন শ্রমিকরা।

পাল্টাপাল্টি কর্মসূচীর কারনে সিলেটের জনজীবন বিপর্যস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি সুরাহা করার জন্য উভয় পক্ষের সাথে কয়েক দফা বৈঠক হয়েছে। রাত ৯ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এ বিষয়ে উভয় পক্ষের অনড় অবস্থানের কারণে প্রশাসনের উদ্যোগও ফলপ্রসু হয়নি।

রাত ১০টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বিষয়টির নিস্পত্তির লক্ষ্যে প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও উভয় পক্ষের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গকে নিয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, সিলেট মহানগরীর দক্ষিণ সুরমা বাইপাস সড়কে গত সোমবার সাউথ সুরমা সিএনজি ফিলিং স্টেশনে শ্রমিক নামধারী কতিপয় সন্ত্রাসীরা কয়েক দফা হামলা চালিয়ে ব্যপক ভাঙচুর করে। এ সময় তারা প্রতিষ্ঠানের নগদ ৩ লাখ ৮৪ হাজার ১৬৬ টাকা লুটপাট করে বলে অভিযোগ করা হয় সাউথ সুরমা সিএনজি ফিলিং স্টেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে। এ ঘটনায় পরিবহন শ্রমিকদের উপর সাউথ সুরমা সিএনজি ফিলিং স্টেশন দক্ষিণ সুরমা থানায় মামলা করতে গেলে থানা মামলা নেয়নি। যে কারণে ফিলিং স্টেশনে ধর্মঘটের ডাক দেওয়া হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: