সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৭ সেকেন্ড আগে
সোমবার, ২২ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রিটেনের ইইউ ত্যাগে তীব্র ক্ষতির আশঙ্কা আইএমএফের

UK-EU20160412150836আন্তর্জাতিক ডেস্ক::
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেন বেরিয়ে গেলে আঞ্চলিক ও বৈশ্বিক ক্ষতি তীব্র হতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আইএমএফের সর্বশেষ এক প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

একইসঙ্গে আন্তর্জাতিক এ সংস্থাটি বলছে, তথাকথিত ইইউ ত্যাগের ফলে প্রতিষ্ঠিত বাণিজ্যিক সম্পর্ক ব্যাহত হবে। এছাড়া ব্রিটেন ও ইইউর অন্যান্য দেশের জন্য তা প্রধান চ্যালেঞ্জ হয়ে দাড়াবে।

আইএমএফ বলছে, গণভোটের সিদ্ধান্ত ইতোমধ্যে বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা তৈরি করেছে এবং ব্রিটেনের ইইউ ত্যাগে ভোট হলে তা আরো বাড়াবে।

যুক্তরাজ্যের প্রবৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আইএমএফ। এতে বলা হয়েছে, গত জানুয়ারিতে ২ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হলেও চলতি মাসে তা ১ দশমিক ৯ শতাংশ হতে পারে বলে প্রত্যাশা করেছে আইএমএফ। আগামী বছরে এ প্রবৃদ্ধি ২ দশমিক ২ শতাংশ হবে, যা গত বছরের সমান।

সংস্থাটির বিশ্বাস, ইইউ থেকে ব্রিটেনের প্রস্থানে দ্বিপাক্ষিক বাণিজ্যিক ও আর্থিক প্রবাহ ব্যাহত হবে। এদিকে, দেমটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, আইএমএফের পূর্বাভাস সঠিক। ইউরোপীয়ন ইউনিয়ন ত্যাগের ফলে যুক্তরাজ্যের অর্থনীতি বড় ধরনের ঝুঁকিতে পড়বে। তবে আমরা ইউরোপীয় ইউনিয়নে অনেক বেশি শক্তিশালী, নিরাপদ ও ভালো অবস্থানে আছি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: