সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলা নববর্ষে সকাল থেকে দিন গণনা শুরু হয় কেন?

20নিউজ ডেস্ক: আর মাত্র একদিন পরই বাংলা নতুন বছর ১৪২৩ সাল। চারদিকে চলছে নতুন বছরকে বরণ করে নেয়ার তোড়জোড়। এদিন বাঙালি পালন করবে তার চিরায়ত হাজার বছরের ঐতিহ্য পহেলা বৈশাখ।

কারও মনে কি এই প্রশ্ন কখনও সৃষ্টি হয়নি যে, বাংলা নতুন বছরের ক্ষেত্রে সকাল থেকে কেন দিন গণনা শুরু হয়?
একইভাবে আরবি হিজরী সালের ক্ষেত্রে কেন সন্ধ্যা থেকে দিন গোণা শুরু হয়, কিংবা ইংরেজি নববর্ষের দিন কেনইবা রাত ১২টা থেকে গণনা করা হয়?

এর মূল কারণ হচ্ছে, বাংলা, ইংরেজি ও হিজরী দিন গণনার ক্ষেত্রে একটি করে মৌলিক পার্থক্য রয়েছে।

ইংরেজি সালের তারিখ গণনা রাত ১২ টার পর শুরু হয়। এমন গণনার পেছনে কারণ হল বৈজ্ঞানিক ভিত্তি। একটি চক্র শুরু হয়ে শেষ হলেই দিন শেষ হয় অর্থাৎ ঘড়ির কাঁটাই এখানে মূল ভিত্তি। তাই প্রতিবছর ইংরেজি নতুন বছর শুরু হয় ঘড়ির কাঁটা ঠিক রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে।

হিজরী সালের তারিখ গণনা করা হয় সন্ধ্যার পর থেকে। কারণ হিজরীর দিন হিসেব করা হয় চাঁদ দেখার উপর ভিত্তি করে। তাই চাঁদ উঠলেই সন্ধ্যা থেকে হিজরী নতুন দিন শুরু।

আর বাংলা নববর্ষে নতুন বছরের দিন শুরু হয় সকালে সূর্যদয়ের পর থেকে।

এখন প্রশ্ন করা যেতে পারে বাংলা নববর্ষে দিন গণনা সকাল থেকে শুরু হয় কেন? এর অন্যতম কারণ হল কৃষিকাজ। কারণ সম্রাট আকবর বাংলা সালকে ফসল তোলার ওপর ভিত্তি করে খুব সুন্দর করে বিন্যাস করেছিলেন। তখন সূর্য ওঠার পর কৃষিকাজ শুরু হত এবং তার ভিত্তিতেই দিন গোণাও শুরু হত। ইংরেজি নতুন বছরের মত রাতে কোন উৎসবের আয়োজন করা হত না। ফলে সূর্যদয়ের পর সকাল থেকেই শুরু হত নববর্ষের আচার-অনুষ্ঠান।

তবে এও জানা যায় যে, সর্বপ্রথম হিন্দু সৌর পঞ্জিকা থেকেই বাংলা সালের সূত্রপাত ঘটে। তারাও সূর্য দেখেই দিন গণনা শুরু করতেন।

এরপর ধীরে ধীরে বাঙালির সাংস্কৃতিক চেতনার সাথে মিলেমিশে একাকার হয়ে যায় বাংলা নববর্ষ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান এসো হে বৈশাখ……এসো , এসো….দিয়েই নতুন বাংলা সনকে স্বাগত জানানোর ঐতিহ্য শুরু হয় বাংলা ভাষাভাষীদের মধ্যে। যা এখনও বিরাজমান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: