সর্বশেষ আপডেট : ৫২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৃষ্টি থামায় আধাপাকা ধান জেগে উঠছে : বড়লেখায় হাওরপারের কৃষকের মধ্যে স্বস্তির নিঃশ্বাস

1. daily sylhet Barlekha newsজালাল আহমদ::
মৌলভীবাজারের বড়লেখায় বৃষ্টিপাত না হওয়ায় হাকালুকি হাওরপারের হাজার হাজার কৃষকদের মাঝে স্বস্তির নিঃশ্বাস বইছে। গত কয়েকদিনের বৃষ্টিপাত আর ভারী বর্ষণে কৃষকের স্বপ্নের ধন শতাধিক হেক্টরের আধাপাকা বোরো ধান বন্যার পানিতে তলিয়ে যায় এবং হাজার হেক্টরের ফসল হুমকির মধ্যে পড়ে। অবশেষে রৌদ্রোজ্জ্বল প্রকৃতির দেখা মেলায় কৃষকের মুখেও হাসির ঝলক ফুটেছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, হাকালুকি হাওরপাড়সহ উপজেলায় এবার ৪ হাজার ৪২০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়। মৌসুমী বৃষ্টিপাতসহ অনুকূল আবহাওয়া থাকায় ধানের বাম্পার ফলন হয়। কিন্তু এপ্রিল মাসের শুরুতে ভারী বৃষ্টিপাত, পাহাড়ি ঢল আর কালবৈশাখী ঝড়ে আধাপাকা বোরো ধান মারাত্মক হুমকিতে পড়ে। শতাধিক হেক্টরের ফসল জলাবদ্ধতার কৃত্রিম বন্যার পানিতে নিমজ্জিত হয়। এছাড়া হাজার হেক্টরের আধাপাকা বোরো ধান তলিয়ে যাওয়ার আশংকা দেখা দেয়।

হাওরপারের কৃষক শাহীন আহমদ ও ইকবাল হোসেন জানান, গত কয়েক দিনের বৃষ্টিতে হাকালুকির পাতাকুরা, বড়ধলিয়া, বড়কুরি, ছিকনউটি, পলোভাঙ্গা (আংশিক), মিমকুরি ও হাওরখাল বিলের (আংশিক) প্রায় একশ’ হেক্টরের আধাপাকা ধান তলিয়ে যায়। দুইদিন ধরে ভারী বৃষ্টি না হওয়ায় পানি কমতে শুরু করেছে।
হাকালুকি হাওরের পূর্বপাড়ের সুজানগর এলাকায় সরেজমিনে গিয়ে বন্যার পানি থেকে ভেসে উঠা ধান কাটার ধুম পড়তে দেখা গেছে। বন্যায় কিছুটা নষ্ট হলেও অনেকটা উৎসব আর আমেজে কৃষকরা অতিরিক্ত শ্রমিক লাগিয়ে ধান কাটছেন।

কৃষক মোক্তার আলী, সায়েদ আহমদ, ফখরুল ইসলাম প্রমুখ জানান, দুইদিন পানির নিচে নিমজ্জিত ধান সকালে জেগে উঠতেই কাটা শুরু করেছেন। ধানের কিছুটা ক্ষতি হলেও আর বৃষ্টিপাত না হলে পুষিয়ে নিতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কুতুব উদ্দিন জানান, এবার প্রায় সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়। শতাধিক হেক্টর বন্যার পানিতে তলিয়ে গেলেও পুনরায় ভেসে উঠায় ধানের তেমন ক্ষতি হবে না। আগামী এক সপ্তাহ বৃষ্টিপাত না হলে শতভাগ ধান ঘরে তোলার সম্ভাবনা রয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: