সর্বশেষ আপডেট : ১ মিনিট ১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদিআরবকে ২ দ্বীপ উপহার দিচ্ছে মিশর

40আন্তর্জাতিক ডেস্ক :: শুভেচ্ছার নিদর্শন হিসেবে সৌদি আরবকে দুটো দ্বীপ উপহার দেয়ার ঘোষণা দিয়েছে মিশর। সৌদি বাদশাহ সালমানের কায়রো সফরকালে এ ঘোষণা দিল সিসি সরকার। তবে সরকারের এই ঘোষণায় দেশটির সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

মিশরে রাষ্ট্রীয় সফরের শেষ পর্যায়ে রয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। সোমবার তার দেশে ফেরার কথা রয়েছে। তার পাঁচ দিনের ওই সফরে দুই দেশের মধ্যে একাধিক বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া কায়রোতে একাধিক প্রকল্পে বিনিয়োগেরও আশ্বাস দিয়েছেন সৌদি বাদশাহ। এরই বিনিময়ে রিয়াদকে দুটি দ্বীপ দেয়ার ঘোষণা দিয়েছে মিশর।

শনিবার মিশরের মন্ত্রিপরিষদ লোহিত সাগরের উত্তর অংশে অবস্থিত তিরান ও সানাফির দ্বীপ দুটোর মালিকানা সৌদি আরবের হাতে তুলে দেয়ার ঘোষণা দিয়েছে। দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত প্রস্তাবে অনুমতি দিলেই এগুলো সৌদি সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হবে বলে জানা গেছে। ইসরায়েলি দখল থেকে রক্ষা করার জন্য ১৯৫০ সালে এ দুটো দ্বীপ মিশরকে দান করেছিল রিয়াদ।

এদিকে কায়রো সরকরের এই ঘোষণায় ক্ষোভে ফেটে পড়েছে মিশরের সাধারণ মানুষ। সেখানকার সামাজিক মাধ্যমগুলোতে ইতিমধ্যেই এ নিয়ে জোরালো প্রতিবাদ শুরু হয়েছে। সরকারের এ ঘোষণার বিরুদ্ধে রোববার কায়রোর বিখ্যাত তাহরির স্কয়ারে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে। সেখান থেকে অন্তত পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: