সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মার্কিনিদের মতে পুতিনের নির্দেশেই পানামা পেপারস ফাঁস!

full_1323297866_1460281324আন্তর্জাতিক ডেস্ক: ওয়াশিংটন-ভিত্তিক থিঙ্ক ট্যাংক ব্রুকিংস ইনস্টিটিউশনের ওয়েবসাইটে সুপরিচিত মার্কিন বিশেষজ্ঞ ক্লিফর্ড গ্যাডি দাবি করেছেন, সহচরদের তুলনায় নিজেকে সৎ প্রমাণ করতে পুতিন পানামা পেপারস ফাঁসে উৎসাহ দিতে পারেন। গ্যাডির আরও একটি যুক্তি রয়েছে। তা হলো রুশ সরকারের সমর্থন রয়েছে এমন একজন হ্যাকার প্রথম একটি জার্মান দৈনিকের কাছে নথিগুলি ফাঁস করে। নব্বইয়ের দশকে ক্লিফর্ড গ্যাডি রুশ অর্থ মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে কাজ করেছেন। পুতিনকে নিয়ে একটি গুরুত্বপূর্ণ বইও তিনি লিখেছেন।

পশ্চিমা মাধ্যমে জোর গুজব ছিল, পুতিন কম করে হলেও ২০ হাজার কোটি ডলারের মালিক। এই বিশাল সম্পদের বেশির ভাগই বিদেশি ব্যাংকে রয়েছে। অথচ পানামা পেপারসে পুতিনের নাম নেই। পশ্চিমা পণ্ডিতেরা এতে অবাক। তবে পুতিন বলছেন, রুশদের চরিত্রে কালিমা লেপনের উদ্দেশ্যে মার্কিনরা এসব নথি ফাঁস করেছে।

বিশ্ব কাঁপানো পানামা পেপারস এর নথিতে পুতিনের ঘনিষ্ঠ সহচরদের নাম থাকায় ব্যাপারটি অবিশ্বাস্য মনে হতে পারে। কিন্তু মার্কিনিরা বলছে এটি পুতিনের চালাকি। কারণ, এতে তার নিজের অর্থ পাচারের কোনো প্রমাণ নেই।

মজার ব্যাপার হলো, নিজেদের অর্থ বিদেশি ব্যাংকে লুকানোর ব্যাপারে মার্কিনরাই বিখ্যাত। এর প্রমাণ মেলে পানামা পেপারসেও। এসব নথিতে খুব বেশি মার্কিনের নাম নেই। এর ব্যাখ্যায় গ্যাডি বলেন, খুব সম্ভব পুতিন এগুলোকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করছেন। অনেক মার্কিনের পাচারের তথ্য গোপন রাখা হয়েছে। এই তথ্য ব্যবহার করেই মার্কিনদের ব্ল্যাকমেল করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: