সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মহানগর আ.লীগের কমিটি ঘোষণা

108803_373নিউজ ডেস্ক:: মহানগর আওয়ামী লীগকে প্রথমবারের মত বিভক্ত করে গঠন করা হয়েছে দুটি ইউনিট। এ দুটি ইউনিট এখন থেকে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণ ও উত্তর নামে পরিচালিত হবে।

কমিটি দুটির শীর্ষ পদ সভাপতি হিসেবে যথাক্রমে লালবাগ থানার সভাপতি আবুল হাসনাত আর ঢাকা-১১ আসনের সাংসদ এ কে এম রহমতুল্লাহর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।

রবিবার সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।
সংবাদ সম্মেলনে দক্ষিণের সাধারণ সম্পাদক পদে শাহ আলম মুরাদ এবং উত্তরে মো. সাদেক খানের নাম ঘোষণা করা হয়েছে।

এসময় সৈয়দ আশরাফ বলেন, ‘ আজ যে কমিটি ঘোষণা করা হয়েছে, সেটা অত্যন্ত শক্তিশালী হবে। আন্দোলন ও আগামী নির্বাচনে এই কমিটি অত্যন্ত দৃঢ় ভূমিকা রাখবে বলে আমরা আশা করছি।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মহানগর আওয়ামী লীগসহ থানা,ওয়ার্ড, ইউনিয়ন পর্যন্ত কমিটি অনুমোদন করেছেন।

কমিটি ঘোষণার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন সৈয়দ আশরাফ। পাশাপাশি ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন মেয়র মোহাম্মদ হানিফকেও স্মরণ করেন তিনি।

এর আগে গত বছরের এপ্রিলে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের পর আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাককে মহনগর দক্ষিণ এবং দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খানকে মহানগর উত্তরের জন্য পৃথক কমিটি গঠনের দায়িত্ব দেন প্রধানমন্ত্রী।

দায়িত্বপ্রাপ্ত এ দুই নেতা উত্তরে ঢাকা-১১ আসনের সাংসদ এ কে এম রহমতুল্লাহ ও মো. সাদেক খানকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক আর দক্ষিণে সভাপতি হিসেবে এম এ আজিজ ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক পদে প্রস্তাব করে এর তালিকা সভানেত্রী শেখ হাসিনার কাছে জমা দেন। সভানেত্রীও শনিবার কমিটি দুটি অনুমোদন দিয়ে অনুমোদনপত্রে স্বাক্ষর করেন।

এর আগে উত্তর ও দক্ষিণের খসড়া কমিটি তৈরি করা হলেও ঢাকা মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের মৃত্যুর কারণে দক্ষিণের সভাপতি পদ আটকে যাওয়ায় কমিটি গঠন পিছিয়ে যায়। খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে এক শোকসভায় এম এ আজিজকে সভাপতি করা হয়েছিল বলে তার বক্তৃতায় বলেছিলেন। কিন্তু গত ২৩ জানুয়ারি আজিজের মৃত্যুর পর এ পদে নতুন নেতা খুঁজতে গিয়েই মূলত পিছিয়ে যায় কমিটি ঘোষণা।

তবে গত ২৩ জানুয়ারি এম এ আজিজ মারা যাওয়ায় তার স্থলে লালবাগ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতকে সভাপতি হিসেবে চূড়ান্ত করেন দলীয় প্রধান শেখ হাসিনা।

সর্বশেষ ২০০৩ সালের ১৮ জুন সম্মেলনের মাধ্যমে মেয়র মোহাম্মদ হানিফকে সভাপতি ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। ২০০৬ সালের ২৮ নভেম্বর মেয়র হানিফ মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে এম এ আজিজকে দায়িত্ব দেয়া হয়।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর সম্মেলন করার কথা থাকলেও প্রায় ১২ বছর পর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ২৭ ডিসেম্বর। সম্মেলনে আগের কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) এম এ আজিজ ও সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে নতুন কমিটি ঘোষণা না হওয়া পর্যন্ত দায়িত্বরত থাকতে বলা হয়। একইভাবে আগের কমিটির স্ব স্ব পদের নেতারাই বিগত দিনে দায়িত্ব পালন করে আসছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: