সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৩ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হিটলারের বাড়ি দখলে নিচ্ছে অস্ট্রিয়া

139557_1আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির সাবেক নাৎসি নেতা এডলফ হিটলারের বাড়ির মালিকানার দখল নিতে যাচ্ছে অস্ট্রিয়া কর্তৃপক্ষ। একটি তিক্ত আইনি লড়াইয়ের অবসান ও তার জন্ম নেওয়া বাড়িটিকে নব্য-নাৎসিদের কাছে তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতে এক ব্যক্তির কাছ থেকে এর মালিকানার দখল নিতে চায় দেশটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কার্ল-হেইনজ গ্রান্ডবোয়েক শনিবার বলেন, ‘আমরা হিটলারের বাড়ি ও সম্পদের মালিকানা পরিবর্তন ও অস্ট্রিয়া প্রজাতন্ত্রের হাতে তা তুলে সক্ষম একটি আইন তৈরির জন্য বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি।’

তিনি বলেন, ‘গত কয়েক বছরে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে এই ভবনকে নাৎসিদের তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতে স্বত্ত্ব নিয়ে নেয়া ছাড়া আর কোনো উপায় নেই।’
তিনি আরো বলেন, তবে রাষ্ট্র বর্তমান মালিককে ক্ষতিপূরণের প্রস্তাব দেবে। অস্ট্রিয়ার উত্তরাঞ্চলের ব্রাওনাও শহরে এ ভবন অবস্থিত এবং ২০১১ সালে বর্তমান মালিক গার্লিন্ডে পোমারের সাথে সরকারের বিরোধ শুরু হওয়ার পর থেকে এটি খালি পড়ে রয়েছে।

প্রায় এক শতাব্দীরও বেশি আগে ১৯৮৯ সালে ২০ এপ্রিল হিটলার এ বাড়িতে জন্মগ্রহণ করেন। গার্লিন্ডে পোমারের পরিবার এ বাড়ির একটা বড় অংশের মালিক।

১৯৭০’র দশকে অস্ট্রিয়া সরকার পোমারের সঙ্গে একটি ইজারা চুক্তি করে এবং এটিকে প্রতিবন্ধী ব্যক্তিদের একটি কেন্দ্রে পরিণত করা হয়। তবে পাঁচ বছর আগে পোমার ভবনটির সংস্কার কাজের অনুমতি না দিলে সমস্যার সূত্রপাত হয়।

সূত্র: এএফপি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: