সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ১৬ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিক্ষামন্ত্রীর কাছে বিশ্বনাথ উপজেলাবাসীর প্রত্যাশা অনেক

7মোহাম্মদ আলী শিপন :: সিলেটের বিশ্বনাথের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান আশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজের ২৫ বছর পূর্তি উপলক্ষে রজতজয়ন্তী উদযাপন ও প্রাক্তন ছাত্র-ছাত্রী পুনর্মিলনী আজ। দু’দিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। অনুষ্ঠানে শুভ উদ্বোধন করবেন সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানটি সফলের লক্ষ্যে ১৭টি উপ কমিটি কাজ চালিয়ে যাচ্ছে। মিডিয়া উপ-পরিষদের আহবায়ক এম মাহবুব আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে, রজতজয়ন্তী অনুষ্ঠানকে কেন্দ্র করে বর্ণিল সাজে সাজানো হয়েছে বিদ্যালয় ক্যাম্পাস। নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানটি সফলের জন্য বিশ্বনাথবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন রজতজয়ন্তী উদযাপন পরিষদের আহবায়ক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন আহমদ ও সদস্য সচিব অধ্যক্ষ বেলায়েত হোসেন।

বিশ্বনাথে এই প্রথম বারের মতো কোনো শিক্ষামন্ত্রী আসছেন। এটিই তাঁর প্রথম বিশ্বনাথ সফর। তিনি উপজেলার আশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজে রজতজয়ন্ত্রী উৎসব ও প্রাক্তন শিক্ষার্থী পুণর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন। শিক্ষামন্ত্রীর আগমনে সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। সে সঙ্গে রয়েছে উপজেলাবাসী অনেক প্রত্যাশা ও দাবি।

পিছিয়ে পড়া বিশ্বনাথের শিক্ষাঙ্গনে আরও উদ্যোগ প্রয়োজন বলে মনে করেন এলাকার লোকজন। এর মধ্যে বিশ্বনাথ উপজেলা সদরের প্রাচীনতম বিদ্যাপীট রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয় ও মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ কে সরকারি করণ ও একটি মহিলা কলেজ স্থাপনের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা।

জানাগেছে, সিলেট জেলার প্রবাসি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত সিলেটের বিশ্বনাথ উপজেলা একটি প্রাচীন জনপদ। প্রবাসীদের প্রেরিত অর্থ যেখানে বাংলাদেশের রাজস্ব খ্যাতকে সমৃদ্ধ করে রাখতে বিরাট ভূমিকা রাখছে, সেখানেই আবার তাদের আত্বীয়-স্বজন কিংবা উপজেলার দরিদ্র শিক্ষার্থীরা স্বল্প ব্যয়ে উন্নত শিক্ষা গ্রহন থেকে বঞ্চিত হচ্ছেন এ উপজেলায় এখন পর্যন্ত মাধ্যমিক পর্যায়ে সরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না উঠার কারনে। বিশ্বনাথ উপজেলার ৮টি ইউনিয়নে ১২৯টি প্রাথমিক বিদ্যালয়, ২৯টি মাধ্যমিক বিদ্যালয়, ১৪টি মাদরাসা, ৩টি কলেজ রয়েছে। কিন্তু নেই মাধ্যমিক পর্যায়ে সরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠান, নেই নারী শিক্ষা উন্নয়নের জন্য কোনো মহিলা কলেজ, নেই কোনো কারিগরী বাণিজ্যিক কলেজ। উপজেলায় মাধ্যমিক পর্যায়ে সরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না উঠার কারনে বিত্তবান ও সামর্থবান অভিভাবকরা তাদের সন্তানদের বাইরে পাঠিয়ে শিক্ষিত করাতে পারলেও স্বল্প ব্যয়ে সন্তানদের উন্নত শিক্ষা গ্রহন করা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার বিপুল সংখ্যক দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: