সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪২ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দিনে কয়বার মুখ ধোয়া উচিত?

full_164324215_1460086380লাইফস্টাইল ডেস্ক: সৌন্দর্যের ক্ষেত্রে ত্বক সবচেয়ে জরুরি। ত্বক দেখেই সৌন্দর্য সম্পর্কে ধারণা পাওয়া যায়। ত্বক সুন্দর না হলে অন্য কোনো কিছু দিয়ে সৌন্দর্যের বিকাশ হয়না।

ত্বক চর্চার আগে নিজের ত্বক সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। ত্বক চর্চার অনেকটাই নির্ভর করবে ত্বকের ধরনের ওপর। যেমন, অনেকেরই ধারণা মুখের ত্বক পরিষ্কার রাখার জন্য গোসল ছাড়াও দিনে অন্তত দুই থেকে তিন বার মুখ ধোয়া উচিত। কিন্তু সব ত্বকের জন্য এটি ঠিক নয়।

রুক্ষ কিংবা খসখসে ত্বক যাদের তারা দিনে দুই থেকে তিন বার ধুলে সেক্ষেত্রে ত্বক নিয়ে সমস্যা বাড়বে। বিশেষ করে শীতের সময় এ কথা নিশ্চিত করেই বলা যায়।

তাছাড়া ডিটারজেন্ট এবং উষ্ণ পানি দিয়ে মুখ ধুলে তা ত্বকের প্রতিরক্ষাকারী নিজস্ব তৈলাক্ত স্তর সরিয়ে নেয়। ফলে ত্বক বাতাস এবং শীতের প্রতি আরো বেশি সংবেদনশীল হয়ে পড়ে। তখন আরো বেশি শীত অনুভূত হয়। সেই সঙ্গে অজান্তে চেহারা হয়ে যায় ম্লান এবং ত্বক ফেটে যায়।

মুখের ধুলা ময়লা কিংবা মেকআপ যাই হোক না কেন তা রাতে পরিষ্কার করতে হবে। এ জন্য মাইল্ড ক্লিনজার ব্যবহার করা যেতে পারে। এতে সারা রাত ধরে ত্বক পরিষ্কার মনে হবে। আর সকাল বেলা যদি ত্বক পরিষ্কার করার তাগিদ অনুভূত হয় তাহলে মুখে লেগে থাকা রাতের ক্লিনজারটুকুও ঠান্ডা পানির ঝাপটায় ধুয়ে নেয়া যেতে পারে। মুখ ধোয়ার পর ত্বকে ভেজাভাব থাকা অবস্থায় ভেসিলিন কিংবা ময়েশ্চারাইজার মেখে নিতে পারেন।

অতএব ত্বক রক্ষা করার জন্য আপনি যদি বারবার মুখ ধুয়ে ফেলেন তাতে ত্বকের সৌন্দর্য নষ্ট হতে পারে। যেহেতু গোসলের জন্য দিনে একবার মুখমণ্ডল ভালো করে ধুতেই হয় তাই দিনের অন্যান্য সময় মুখ ধোয়ার বিষয়টি এড়িয়ে চলাই ভালো। বার বার মুখ ধুলে রুক্ষ ত্বক আরো রুক্ষ হবে। এমনকি তৈলাক্ত ত্বকও এভাবে কয়েক দিনের মধ্যে রুক্ষ হয়ে যেতে পারে।

সুতরাং মনে রাখতে হবে ত্বকের যত্নে মুখ ধোয়াটাই আসল নয়, ত্বকের লাবণ্য ধরে রাখাটাই প্রধান। ত্বকের ধুলা, ময়লা, মেকআপ দূর করার জন্য পানির পরিবর্তে ব্যবহার করা যেতে পারে ক্লিনজার। আর যদি ধূলিময়তার জন্য মুখমণ্ডল কয়েকবার ধুতেই হয় তাহলে সে ক্ষেত্রে অধিক ময়েশ্চারাইজারযুক্ত সাবান কিংবা ক্রিমবার জাতীয় সাবান সহযোগে পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। আর ধোয়ার পর ভেসিলিন কিংবা ময়েশ্চারাইজার লাগাতেই হবে।

তবে গরমের দিনে হালকা ময়েশ্চারাইজার জাতীয় ক্রিম ব্যবহার করলে হবে। তাছাড়া মুখমণ্ডলে ব্যবহার্য সাবান নির্বাচনেও সর্তক হতে হবে। মুখমণ্ডলে ব্যবহার্য সাবান অবশ্যই কোমল হওয়া উচিত। তবে মুখমণ্ডলে সাবান কম ব্যবহার করাই ভালো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: